মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নির্বাচকের পর এবার কোচও পরিবর্তন করতে যাচ্ছে পাকিস্তান 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ০৫:৫৯ পিএম

শেয়ার করুন:

নির্বাচকের পর এবার কোচও পরিবর্তন করতে যাচ্ছে পাকিস্তান 

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে প্রথমবারের মতো যেকোন ফরম্যাটে হোয়াটওয়াশের পর পাকিস্তান ক্রিকেটে ব্যাপক রদবদল এসেছে। পিসিবির প্রধান রমিজ রাজা থেকে ধরে প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিমকে বহিষ্কার করা হয়। ইংলিশদের বিপক্ষে লজ্জার হারের পর পাকিস্তান ক্রিকেট বোর্ড একের পর এক বড় সিদ্ধান্ত নিয়ে যাচ্ছে। অপরদিকে গুঞ্জন উঠেছে পাকিস্তানের দায়িত্ব পালন করা সাবেক কোচই পেতে যাচ্ছেন বাবর আজমদের দায়িত্ব।

রমিজ রাজা বরখাস্তের ২৪ ঘন্টা ব্যবধানে বরখাস্ত হয়েছেন বোর্ডের প্রধন নির্বাচক মোহাম্মদ ওয়াসিম। ২০২০ সালে প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়ে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত এই দায়িত্বে বহাল থাকার কথা ছিল মোহাম্মদ ওয়াসিমের। তবে মেয়াদ পূর্ণ হওয়ার আগে প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিমকে বরখাস্ত করেছেন পিসিবির নব নিযুক্ত চেয়ারম্যান নাজাম শেঠি। 


বিজ্ঞাপন


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আমলে গঠিত পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সবাইকে বাদ দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের আর্শিবাদপুষ্ঠ চেয়ারম্যান নাজাম শেঠি।

অপরদিকে সাম্প্রতিক সময়ে পাকিস্তান দল দিশেহারা। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে হারতে হয়েছে পাকিস্তানকে। যার ফলে রমিজ রাজাকে বহিষ্কার করে পিসিবির সাবেক প্রধান নাজাফ শেঠিকে পুনরায় বসানো হয়েছে তাঁর পুরনো পদে।

এদিকে শেঠি পিসিবির প্রধান হওয়ার পরপরই পুরোনো নির্বাচক কমিটি ভেঙে দিয়েছেন। শহীদ আফ্রিদিকে প্রধান করে সাবেক ক্রিকেটার আবদুর রাজ্জাক ও রাও ইফতিখার আনুজমকে নিয়ে বানিয়েছেন তিন সদস্যের নতুন নির্বাচক কমিটি। এখন শোনা যাচ্ছে, শিগগির নতুন কোচও নিয়োগ দেবেন শেঠি। যার নাম শোনা যাচ্ছে, নতুন কোচ হিসেবে তিনি অবশ্য পাকিস্তানের ক্রিকেটে নতুন নন! এর আগেও পাকিস্তান কোচের দায়িত্ব পালন করা মিকি আর্থারকেই নাকি আবার আনতে চাইছে পিসিবি। পাকিস্তানের সামা টিভির খবর অনুযায়ী, পিসিবির প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছেন আর্থার। 

অপরদিকে ইংল্যান্ডের কাউন্টি দল ডার্বিশায়ারের দায়িত্বে রয়েছেন আর্থার। তবে শিগগির তার চুক্তির মেয়াদ শেষ হবে সেখানে। অন্যদিকে অন্তর্বর্তী কোচ সাকলাইনের সঙ্গে পিসিবির চুক্তিও শেষ হবে আগামী বছরের ফেব্রুয়ারি মাসের শেষে। সব মিলিয়ে সেই সময়ই আর্থার পাকিস্তানের কোচ হয়ে আসতে পারেন।


বিজ্ঞাপন


এর আগে আর্থার পাকিস্তানের দায়িত্বে ছিলেন ৬ মে ২০১৬ থেকে ৭ আগস্ট ২০১৯ পর্যন্ত। এই সময়ের মধ্যে ২০১৬ সালে পাকিস্তান টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেছিল। ২০১৭ সালে জিতেছিল ওয়ানডে সংস্করণের চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা। আর ২০১৮ সালে পাকিস্তানকে বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি দল বানিয়েছিলেন তিনি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর