বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

‘ইমরান খান’ হওয়া হলো না বাবরের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২, ০৭:২৪ পিএম

শেয়ার করুন:

‘ইমরান খান’ হওয়া হলো না বাবরের

২০১০ সালের পর দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলল ইংল্যান্ড। ফাইনালে পাকিস্তানকে হারাল জস বাটলার-বেন স্টোকসরা। ম্যাচের শুরুতে টসে জিতে বোলিং করতে নেমে মেলবোর্নের উইকেট কাজে লাগিয়ে দুর্দান্ত শুরু করেন ইংলিশ বোলাররা। নিয়মিত ব্যবধানে পাকিস্তানের ব্যাটারদের সাজঘরে ফেরান তারা। নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রান করেন বাবর আজমরা। লক্ষ্য তাড়া করতে নেমে ৫ উইকেটে ম্যাচ জিতে নেয় ইংলিশরা। 

এই জয়ে ৩০ বছর আগের দুঃখ ঘুচালো ইংরেজদের। অপরদিকে ইমরান খানের কীর্তি করে দেখাতে পারলেন না বাবর আজম। ১৯৯২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে এই ইংল্যান্ডকেই হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলেন ইমরান। তবে এবারের মত বাবর সেটা করে দেখাতে পারলেন না। হেরে মাঠ ছাড়তে হয় এই পাকিস্তান অধিনায়কের। 


বিজ্ঞাপন


ম্যাচে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক বাটলার। তার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন বোলাররা। ইনিংসের শুরু থেকেই লাইন-লেংথ ঠিক রেখে বল করেন স্টোকস, ওকসরা। ফলও পেয়ে যায় দ্রুত। স্যাম কারানের বলে ১৫ রান করে সাজঘরে ফেরেন মোহাম্মদ রিজওয়ান। আক্রমণাত্মক খেলা মোহাম্মদ হারিসও বড় করতে পারেননি ইনিংস। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় পাকিস্তান। দ্রুত বাবর আজম ও ইফতেখার আহমেদের উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দলটি।

তবে এরপর ম্যাচের হাল ধরেন শান মাসুদ ও শাদাব খান। বেশ কয়েকটি বড় শটে দ্রুত স্কোরবোর্ডে রান তুলতে থাকেন এই দুই ব্যাটার। কিন্তু ডেথ ওভারেই ছন্দপতন ঘটে পাকিস্তানের। কোনো ব্যাটারই খেলতে পারেনি কার্যকরী ইনিংস। শেষ পাঁচ ওভারে মাত্র এক চারের মারে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৭ রানে থামে ‘ম্যান ইন গ্রীনরা’। ইংলিশদের হয়ে স্যাম কারান নেন তিনটি উইকেট। আদিল রশিদ ও ক্রিস জর্ডান নেন ২টি করে উইকেট।

১৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। প্রথম ওভারেই শাহিন আফ্রিদির দুর্দান্ত ইয়র্কারে সাজঘরে ফেরেন অ্যালেক্স হেলস। তবে উইকেটের অপর প্রান্ত আগলে রেখে ব্যাট করতে থাকেন অধিনায়ক বাটলার। এরপরই পাকিস্তানকে খেলায় ফেরান হারিস রউফ। ১০ রান করা ফিলিপ সল্ট ও ২৬ রানের মাথায় বাটলারকে সাজঘরে ফেরান এই পেসার।


বিজ্ঞাপন


বাটলার আউট হয়ে ফিরলেও চাপে পড়েনি ইংল্যান্ড। বেন স্টোকস ও হ্যারি ব্রুকের ব্যাটে ভর করে জয়ের আভাস পেতে থাকে দলটি। সবশেষ স্টোকসের ৪৯ বলে অপরাজিত ৫২ রানের ইনিংসে ৬ বল হাতে রেখে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে নিজেদের ইতিহাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় শিরোপার স্বাদ পায় ইংল্যান্ড।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর