রাজা-কাইয়ার শতকে ইতিহাস গড়ে জিতল জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৯:২২ পিএম
রাজা-কাইয়ার শতকে ইতিহাস গড়ে জিতল জিম্বাবুয়ে

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৩০৪ রানের বড় লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ। সেই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দুই ওভারে দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে স্বাগতিক দল। কিন্তু চতুর্থ উইকেট জুটিতে ওপেনার ইনোসেন্ট কাইয়া ও সিকান্দার রাজার ১৯২ রানের জুটিতে জয়ের ভীত পেয়ে যায় রোডেশিয়ানরা। দুই জন ব্যাটার শতকের দেখা পেয়েছেন। রাজা ও কাইয়ার ব্যাটিং দক্ষতায় ১০ বল হাতে রেখে ৫ উইকেটে জয় পেয়েছে স্বাগতিকরা। 

টাইগারদের বিপক্ষে ২৬১ রানের বেশি করে জয়ের রেকর্ড ছিল না রাজাদের। এ জয়ের মাধ্যমে চতুর্থবারের মতো ৩০০ রানের অধিক রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে রেজিস চাকাভবার দল। সেই সঙ্গে ১৯ ম্যাচ এবং ৯ বছর পর বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে জয় পেল তারা।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়েছে স্বাগতিক দল। প্রথম ওভারেই আঘাত হানেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। তার পরের ওভারে দ্যা ফিজের দেখানো পথে হাঁটেন শরিফুল ইসলাম। দলীয় ৬ রানে ২ উইকেট হারিয়ে ধুঁকছিল সিকান্দার রাজারা। 

প্রথম ওভারেই রেজিস চাকাভা বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। ডানহাতি এই ওপেনারকে ২ রানে ফিরিয়েছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। এর পরের ওভারে মুসাকান্দাকে ফিরিয়েছেন শরিফুল ইসলাম। তৃতীয় উইকেট জুটিতে ওয়েসলি মাধভেরে ও কাইয়া পঞ্চাশ উর্ধ্বো রান তুলেন। রান আউটের ফাঁদে পড়ে মাধভেরে বিদায় নিলে ম্যাচ থেকে এক প্রকার ছিটকে যায় জিম্বাবুয়ে। 

কিন্তু চতুর্থ উইকেট জুটিতে সব সমীকরণ বদলে দেন রাজ ও কাইয়া। ১১০ রান করে কাইয়া ফিরে গেলেও শেষ পর্যন্ত অপরাজিত ১৩৫ রানের ইনিংসে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন সিকান্দার রাজা। 

এর আগে ব্যাট করতে নেমে তিন টপ অর্ডার ব্যাটারের অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩০৩ রান করেছে তামিম ইকবালের দল। 

দুর্দান্ত ইনিংসের জন্য ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন রাজা। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ৭ আগস্ট। 

এমএএম