শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

৬ দশক পর রেকর্ড ভাঙল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৫:২০ পিএম

শেয়ার করুন:

৬ দশক পর রেকর্ড ভাঙল ইংল্যান্ড

ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে মুখোমুখি হয়েছিল ইউরোপের দুই পরাশক্তি ইংল্যান্ড ও ইতালি। যেখানে ওয়েম্বলি স্টেডিয়ামে ইংলিশদের স্তব্ধ করে সর্বশেষ আসরের ইউরো চ্যাম্পিয়ন হয় রবের্তো মানচিনির শিষ্যদের। তবে  নতুন ইউরো যাত্রায় ওই ইতালির বিপক্ষে জয় পেয়েছে হ্যারি কেইনের দল। ম্যাচের শেষদিকে লুক শ লাল কার্ড দেখলে দশ জনের দলে পরিণত হয় ইংল্যান্ড। তাতেও শেষ পর্যন্ত  ২-১ গোলে জিতে হ্যারি কেইনরা। এদিকে এই জয়ে রেকর্ড গড়েন ইংল্যান্ড দল ও তারকা ফরোয়ার্ড কেইন। 

ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলের লিড নেয় গ্যারেথ সাউথগেটের দল। ১৩ মিনিটে ডিক্লান রাইস দলকে লিড এনে দেন। ৪৪ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান স্ট্রাইকার হ্যারি কেন। এতেই রেকর্ড গড়েন এই ফরোয়ার্ড।  বিশ্বকাপের ফ্রান্সের বিপক্ষে পিছিয়ে পড়া দলকে সফল স্পট কিকে সমতায় ফিরিয়েছিলেন কেইন। সে সময় ৫৩ গোল নিয়ে স্পর্শ করেছিলেন ইংল্যান্ডের জার্সিতে ওয়েইন রুনির রেকর্ড। 


বিজ্ঞাপন


পরে ওই ম্যাচে আরেকটি পেনাল্টি পায় তারা, কিন্তু সেই স্পট কিক উড়িয়ে মারেন কেইন। ফলে ২-১ গোলে হেরে ছিটকে পড়ে তার দল। আর রেকর্ড গড়া হয়নি এই তারকার। তবে ইউরো বাছাইয়ে এবার ইতালির বিপক্ষে পেনাল্টি পেয়ে আর ভুল করেননি তিনি। ৪৪তম মিনিটে ডি-বক্সে ইতালির ডিফেন্ডার জিওভানি দি লরেন্সোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। নিখুঁত শটে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড একার করে নেন কেইন। 

আন্তর্জাতিক ফুটবলে ৮১ ম্যাচে ৫৪ গোল করেন কেইন। যেখানে ৫৩ গোল করতে রুনির লেগেছিল ১২০ ম্যাচ।

দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে ওই গোল শোধ করেন ইতালির মাতিও রেটেগুই। এরপর সমতায় ফেরায় চেষ্টা চালিয়ে যায় তারা। ৮০ মিনিটে লাল কার্ড দেখে ইংলিশ ডিফেন্ডার লুক শ’ মাঠ ছাড়লে সুযোগ বেড়ে যায় আজ্জুরিদের। তবে শেষ পর্যন্ত ইংলিশরা রক্ষণ সামলে ২-১ ব্যবধানে জয় তুলে নিতে পেরেছে। এদিকে ইতালির বিপক্ষে এই জয়ে ইতিহাস গড়ে ইংল্যান্ড দল। ৬২ বছর পর ইতালির মাটিতে স্বাগতিকদের হারায় তারা। 


বিজ্ঞাপন


তবে সব মিলিয়ে ম্যাচ শেষে কেইনকে স্তুতিতে ভাসান ইংলিশ কোচ। তিনি বলেন, ‘প্রথমত, তার সামগ্রিক পারফরম্যান্স ছিল দুর্দান্ত। প্রতিপক্ষের সেন্টার ব্যাকদের ওপর সে সত্যিই আধিপত্য করেছে। আর তার লিঙ্ক প্লে ছিল দারুণ। ম্যাচের শুরু থেকেই সে ওভাবে খেলছিল।’ এছাড়া কেইনকে প্রশংসা করে কোচ বলেন, ‘সে দারুণ এখন পেশাদার ফুটবলার। তার ক্যারিয়ারের এখনও অনেক বাকি আছে, আর সে যত দ্রুত রেকর্ডটি গড়ল তা অবিশ্বাস্য একটি প্রাপ্তি।’

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর