বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বকাপের সেরা একাদশে নেই ব্রাজিলের কেউ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১০:৪৪ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপের সেরা একাদশে নেই ব্রাজিলের কেউ

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে গত রোববার (১৮ ডিসেম্বর) পর্দা নেমেছে ফুটবল মহাযজ্ঞের। যেখানে চ্যাম্পিয়ন দল ছাড়াও সেরা ফুটবলাররা পারফর্ম করে মন জয় করে নিয়েছেন গোটা বিশ্বের। বিশ্বকাপ শেষ হতে না হতেই এবার বিভিন্ন গণমাধ্যম প্রকাশ করেছে সেরা ফুটবলারদের তালিকা।

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই টুর্নামেন্টে নাটকীয়তার অভাব ছিল না। রেকর্ড সংখ্যক গোলের সঙ্গে নানান অঘটন, জার্মানির মতো দলের গ্রুপ পর্ব থেকে বিদায়, মরক্কোর সেমিফাইনাল খেলা, ব্রাজিলকে হারিয়ে ক্রোয়েশিয়ার শেষ চার, আর্জেন্টিনার ৩৬ বছর পর বিশ্বকাপ জয়। নানা কারণেই কাতার বিশ্বকাপ দীর্ঘ দিন থাকবে আলোচনায়।


বিজ্ঞাপন


এবারের বিশ্বকাপে বদলেছে অনেক রেকর্ড। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড, যৌথভাবে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড, নকআউট পর্বে সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ডও হয়েছে কাতারে। সব কিছু বিবেচনা করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়দের নিয়ে নিজেদের সেরা একাদশ নির্বাচন করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।

যে একাদশে স্থান পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের চারজন। নেতৃত্বে রয়েছেন লিওনেল মেসি। এছাড়া রানার্সআপ দল ফ্রান্স থেকে নিয়েছে দুইজন। তবে চমকের বিষয় মরক্কো দলের তিনজন ঠাঁই পেয়েছেন এই স্কোয়াডে। 

এছাড়া কোয়ার্টার থেকে বাদ পড়া ইংল্যান্ড দলের একজন ও সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া থেকে একজনকে রাখা হয়। তবে জায়গা হয়নি ব্রাজিলের কারোর।

বিশ্বকাপের সেরা একাদশ : 

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক, আর্জেন্টিনা), আশরাফ হাকিমি (মরক্কো), জন স্টোনস (ইংল্যান্ড), জসকো জিভারদিওল (ক্রোয়েশিয়া), নোসাইর মাজরাওই (মরক্কো), সোফিয়ান আমরাবাত (মরক্কো),অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার (আর্জেন্টিনা), আন্তেনিও গ্রিজম্যান (ফ্রান্স), লিওনেল মেসি (আর্জেন্টিনা), জুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা) ও কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)।

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর