শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

৫০ মিনিটেই অলআউট বাংলাদেশ, বড় ব্যবধানে জিতল ভারত

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১০:৩৭ এএম

শেয়ার করুন:

৫০ মিনিটেই অলআউট বাংলাদেশ, বড় ব্যবধানে জিতল ভারত

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট টাইগাররা হারতে চলেছে তা অনুমেয় ছিল। চতুর্থ দিন শেষে ৫১৩ রানের পাহাড়সম লক্ষ্য টপকাতে বাংলাদেশের প্রয়োজন ছিল আরো ২৪১ রান হাতে ছিল মাত্র ৪ উইকেট। আজ চট্টগ্রামে পঞ্চম দিনের প্রথম সেশনে এক ঘণ্টাও ব্যাট করতে পারেনি সাকিব আল হাসানের দল। নিজেদের দ্বিতীয় ইনিংসে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৩২৪ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। আর তাতেই ১৮৮ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। 

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ২১৫ রানের বেশি তাড়া করে জিততে পারেনি বাংলাদেশ। টেস্টে চতুর্থ ইনিংসে এর আগে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ছিল ৪১৩ রান। সাগরিকায় ভারতের দেওয়া ৫১৩ রানের লক্ষ্য টপকাতে হলে টাইগারদের ইতিহাস রচনা করতে হবে। এমন সমীকরণকে মাথায় রেখে প্রথম টেস্টের চতুর্থ দিনে ভারতের শক্তিশালী বোলিং লাইন আপকে বুড়ো আঙুল দেখিয়ে ব্যাট করেছিল অভিষিক্ত ওপেনার জাকির হাসান। 


বিজ্ঞাপন


দুই ওপেনার নাজমুল হাসান শান্ত ও জাকিরের ব্যাটে শতরানের জুটিতে আশায় বুক বেঁধে ছিল স্বাগতিকরা। তবে দিন চতুর্থ দিন শেষে বিষাদ নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। ৬ উইকেট হারিয়ে ২৭২ রান স্কোরবোর্ডে তুলে পঞ্চম দিনে ২৪১ রান তাড়া করতে নামে টাইগাররা।

তবে পঞ্চম দিনের শুরুতেই খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। সকালটা একের পর এক বাউন্ডারিতে মাতিয়ে রেখেছিলেন সাকিব আল হাসান। করেছেন হাফ সেঞ্চুরিও। ৬ চার ও সমান সংখ্যক ছয় ছিল সাকিবের ইনিংসে। কুলদ্বীপ যাদবের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরার আগে ১০৮ বলে সাকিব করেন ৮৪ রান।  

তার বিদায়ের পর বাংলাদেশের অলআউট হওয়া ছিল কেবল সময়ের ব্যাপার। সাকিব আউট হওয়ার পর মাত্র ৪ রান যোগ করেন তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও খালেদ আহমেদ। ভারতের হয়ে ২০ ওভারে ৩টি মেডেনসহ ৭৩ রান দিয়ে তিন উইকেট নেন কুলদ্বীপ। ৩২ ওভার ২ বল করে ১০টি মেডেনসহ ৭৭ রান দিয়ে চার উইকেট নেন অক্ষর প্যাটেল।

ব্যাট হাতে ৪০ রান ও দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়ে ম্যচ সেরার পুরস্কার পেয়েছেন ভারতের কুলদ্বীপ যাদব।


বিজ্ঞাপন


এমএএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর