শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুই এলএম টেন, কে হাসবে শেষ হাসি?  

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ১০:৪০ পিএম

শেয়ার করুন:

দুই এলএম টেন, কে হাসবে শেষ হাসি?  

স্বপ্নের বিশ্বকাপ ট্রফি নিজেদের করে নেয়া থেকে আর মাত্র দুই ধাপ দূরে দাঁড়িয়ে লিওনেল মেসিরা।  অপরদিকে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফাইনালেও যেতে চলছে লুকা মদ্রিচরা। আর্জেন্টিনা সেমিতে যেন জ্বলে উঠতে না পারেন, সেদিকটাও ভেবে  আছে ক্রোয়াটরা, সংবাদ সম্মেলনে এমনটাই ভাষ্য দিলেন ক্রোয়োশিয়া।

অপরদিকে দুই দলে আছে ‘এলএমটেন’। এই দুইজন ছাড়াও গ্যালারিতে আকাশি-নীলের সমুদ্র এবং ৯০ মিনিটের পরবর্তী সময়ের খেলার সম্ভাবনা- হাইভোল্টেজ সেমিফাইনালের। আছে বেশ কয়েকটি হিসেব নিকাশ। 


বিজ্ঞাপন


গণমাধ্যমের দেওয়া এক সাক্ষাৎকারে পেতকোভিচ এমনি এক কৌশলে কথা জানিয়ে বলেন, মেসিকে আটকানোর জন্য আমাদের আলাদা করে এখনও কোনো পরিকল্পনা করান হয়নি। সাধারণত আমরা নির্দিষ্ট কোনো খেলোয়াড় না, পুরো দলকে প্রতিহত করার পরিকল্পনাই করি।

মার্কিং কেমন হবে আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালে, তা নিয়েও কিছুটা ইঙ্গিত মিলেছে পেতকোভিচের কথায়। তিনি বলেছেন, ম্যান-মার্কিং না। আমরা তাদের পুরো দলকেই থামানোর চেষ্টা করবো। আর্জেন্টিনা মানেই কেবল মেসি নয়। তাদের দলে আরও বেশ কয়েকজন দারুণ মানসম্পন্ন খেলোয়াড় আছে। সম্পূর্ণ আর্জেন্টিনা দলকেই আমাদের থামাতে হবে।

সেই কাজে ক্রোয়াটদের মিডফিল্ড ট্রায়োর সবচেয়ে নিচে খেলা মার্কো ব্রোজোভিচের ব্যস্ত সময় কাটাতে হতে পারে মেসিকে আটকাতে। আর লুকা মদ্রিচের ভূমিকা হতে পারে দলের কাজ অনুসারে। খেলার গতি নিয়ন্ত্রণ, বলের দখল রাখা এবং আক্রমণে ওঠার সময় বলের জোগান কিংবা দূরপাল্লার শটে ম্যাচের ভাগ্য গড়ে দেয়া।


বিজ্ঞাপন


অপরদিকে ৩৭ বছর বয়সী মদ্রিচকে নিয়ে আর্জেন্টিনার দুশ্চিন্তার অনেক কারণই রয়েছে। আর ব্রাজিল ম্যাচে মদ্রিচ দেখিয়েছেন, তা কেনো যৌক্তিক। 

এছাড়া ২০১৮ বিশ্বকাপের মতোই এবারও অতিরিক্ত সময় ও টাইব্রেকারে ম্যাচ নিয়ে গিয়ে জয়ের দেখা পাচ্ছে ক্রোয়েশিয়া। জাপান ও ব্রাজিলের বিরুদ্ধে আগে গোল খেয়েও ম্যাচে ফিরে আসে মদ্রিচের দল। তবে, দুই ক্ষেত্রেই জয়ী দলের নামটি ক্রোয়েশিয়া। 

অন্যদিকে, টাইব্রেকারে আর্জেন্টিনার পারফরমেন্সও খারাপ নয়। ডাচদের হারিয়ে নিজেদের টাইব্রেকার দক্ষতার সাথে গোলবারের নিচে এমিলিয়ানো মার্টিনেজের রিফ্লেক্স, অনুমান ও প্রতিপক্ষের মন পড়তে পারার দক্ষতাও ভরসা জোগাচ্ছে আলবিসেলেস্তেদের।

কাতারের নকআউট পর্বে ব্রাজিল এবং জাপানকে হারিয়েই শেষ চারে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। অন্যদিকে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসকে বিদায় করে সেমিফাইনালে এখন লিওনেল স্কালোনির শিষ্যরা। সেমির এই দ্বৈরথে কে জ্বলে উঠবেন কোন নাম্বার টেন, মেসি নাকি মদ্রিচ। এই হিসেব নিকাশেই আগামীকাল নির্ধারিত হতে পারে ফাইনালের যাবার ভাগ্য।  

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর