শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈশানের রান টপকাতে পারলো না বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ০৭:০৮ পিএম

শেয়ার করুন:

ঈশানের রান টপকাতে পারলো না বাংলাদেশ

ঈশান কিশানের ডাবল সেঞ্চুরি অপরদিকে কোহলির শতকে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে পাহাড়সমান রান করে ৪১০ রানের লক্ষ্য বেধে দেয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে দ্রুত উইকেট হারাতে থাকা টাইগাররা আর ম্যাচে ফিরতে পারেনি। ফলে লোকেশ রাহুলদের বিপক্ষে ২২৭ রানের হারলো টাইগাররা

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক লিটন দাস। অপরদিকে রোহিত শর্মার বদলে সুযোগ পাওয়া তরুণ ওপেনার ঈশান তার জায় চিনিয়েছেন। টাইগার বোলারদের বিপক্ষে ঝড় তোলেন এই বাঁহাতি ওপেনার। ১৩১ বলে ১০ ছক্কা ও ২৪ চারে ২১০ রান ইনিংসটি খেলেন ১২৬ বলে। এতে ওয়ানডে ইতিহাসে দ্রুততম ডবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন তিনি। 


বিজ্ঞাপন


তাকে দারুণ সঙ্গ দিয়ে এদিন বিরাট কোহলিও হাকান সেঞ্চুরি। সাকিব আল হাসানের বলে আউট হওয়ার আগে দুই ছক্কা ও ১১ চারে ৯১ বলে ১১১ রান করেন ভারতের সাবেক এই অধিনায়ক। শেষ দিকে আক্সার প্যাটেলের ২০ ও ওয়াশিংটন সুন্দরের ৩৭ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রানের সংগ্রহ পায় ভারত।

লক্ষ্যটা পাহাড়সমান রানের। অপরদিকে হোয়াইটওয়াশের হাতছানিও সামনে। এমন সমীকরণে ভারতের বেঁধে দেওয়া ৪১০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ভাল সূচনা করলেও হোঁচট খায় বাংলাদেশ। 

অক্ষর প্যাটেল বলে ইনিংসের চতুর্থ ওভারে আউট হয়ে সাজঘরে ফেরেন ডানহাতি ব্যাটার আনামুল হক বিজয়। এরপর লিটন ও সাকিব উইকেটে টিকে থেকে রান তুলতে থাকলেও। সিরাজের করা অষ্টম ওভারে ক্যাচ দিয়ে মাঠ ছাড়ে লিটন দাস। আরো একবার দারুণ শুরু করেও ইনিংস বড় করতে ব্যর্থ লিটন। ৪ চার আর ১ ছক্কায় ফিরেন ২৬ বলে ২৯ রান করে।  

অপরদিকে তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে লড়াই শুরু করতে ছিলেন সাকিব। তবে ১৩ বলে ৭ রান করে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হয়ে ফিরে যান মুশফিকুর রহমান।


বিজ্ঞাপন


এদিন সাকিব আল হাসান বাংলাদেশের ইনিংসে সর্বোচ্চ ৪৩ রান করেন। এছাড়া অধিনায়ক লিটন দাস ২৯, ইয়াসির আলী রাব্বি ২৫ এবং মাহমুদউল্লাহ রিয়াদ আউট হন ২০ রান করে। শেষ দিকে তাসকিনের ১৭ আর মোস্তাফিজের ১৩ রানের ইনিংসে পরাজয়ের ব্যবধান কিছুটা কমিয়েছিলো শুধু।

ভারতের পক্ষে বোলিংয়ে শার্দুল ঠাকুর ৩টি এবং অক্ষর প্যাটেল ও উমরান মালিক নেন দুটি করে উইকেট। এছাড়া মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদব ও ওয়াশিংটন সুন্দরের শিকার একটি করে উইকেট।

আগামী ১৪ ডিসেম্বর একই ভেন্যুতে শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। এরপর দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ঢাকার মিরপুরে আগামী ২২ ডিসেম্বর।

এসটি 

 

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর