শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

২০ বছরে ইউরোপিয়ানদের সাথে জিতেনি ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:১৮ পিএম

শেয়ার করুন:

২০ বছরে ইউরোপিয়ানদের সাথে জিতেনি ব্রাজিল

ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। সেই জায়গায় ব্রাজিলের চেয়ে সফল দল নেই আর একটিও। এছাড়া চলতি আসরে তারুণ্য নির্ভর এই দলটি হট ফেভারিট হিসেবেই খেলছে বিশ্বকাপ। যার ফলাফল মাঠেই দেখাচ্ছে সেলেসাওরা। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল যে খেলা উপহার দিয়েছে তা দেখে যে কেউ তাদের ওপর বাজি ধরতেই পারেন। অপরদিকে আগামীকাল হেক্সা মিশনে ক্রোয়েশিয়া বিপক্ষে মাঠে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে মাঠে নামার আগে ২০ বছরের অতীত পরিসংখ্যান শঙ্কা দেখাচ্ছে সেলেসাওদের।  
  
গেল ২০ বছরের অতীত পরিসংখ্যানে দেখা যায় ২০০২ সালে ঘরে বিশ্বকাপ তোলার পর থেকে পরের কোনও আসরে নকআউট পর্বে কোনও ইউরোপিয়ান দলের সাথে জিততে পারেনি ব্রাজিল। যার ফলে ২০ বছর ধরে ফাইনালের দেখা পাচ্ছে না লাতিন আমেরিকার দেশটি। সাম্বার দেশটিকে প্রতিবারই গলার কাটা হয়ে দাঁড়িয়েছে কোয়ার্টার কিংবা সেমিফাইনালে। 

অতীতের রেকর্ড বলে ২০০২ এ শেষবারের মতো নকআউটে কোনও ইউরোপিয়ান দলকে হারিয়েছিল সেলেসাওরা। আর সেবারই শেষ এবং পঞ্চম শিরোপা ঘরে তুলেছিল সাম্বার দেশটি। আর সেবার প্রতিপক্ষ ছিল ইউরোপের দেশ জার্মানি।  


বিজ্ঞাপন


এরপরের ৪ আসরে নকআউটে পর্বে আর কোনও ইউরোপিয়ান দলের বিপক্ষে জিততে পারেনি ব্রাজিল। যার মধ্যে তিনটিতে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে লাতিন আমেরিকার দেশটি। 

এছাড়া ২০১৪ সালে জার্মানির কাছে লজ্জাজনক ভাবে হেরে বিদায় নিতে হয়েছিল স্বাগতিক ব্রাজিলকে। তাছাড়া সেই আসরে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচেও হেরেছিল নেদারল্যান্ডসের কাছে। অতীত পরিসংখ্যান বলে, শেষ চার বিশ্বকাপের নকআউট রাউন্ডে মাত্র তিন গোল করেছিল ব্রাজিল বিপরীতে হজম করেছিল ১৫ গোল।  

তাছাড়া ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের সাক্ষাৎ পায় ব্রাজিল। সে ম্যাচে বেলজিয়ানদের কাছে ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। এতে করে হেক্সা মিশন স্বপ্নই থেকে যায় ব্রাজিলের। 

তবে তারুণ্য নির্ভর ব্রাজিলের এবারের যে খেলা তাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেলেসাওরা হট ফেভারিট হিসেবেই মাঠে নামছে। ধরেই নেওয়া যেতে পারে সেমিফাইনালে যাচ্ছে নেইমার-রিচার্লিসনরা। তাই ক্রোয়েশিয়াকে হারিয়ে নতুনভাবে বিশ্ব ফুটবলে নিজেদের জানান দিতে প্রস্তুত তিতের শিষ্যরা।   


বিজ্ঞাপন


এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর