বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

সাকিব ঝড়ে ১৮৬ রানে অলআউট ভারত

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:০৮ পিএম

শেয়ার করুন:

সাকিব ঝড়ে ১৮৬ রানে অলআউট ভারত

দীর্ঘ দিন পর বাংলাদেশে ওয়ানডে সিরিজ খেলতে এসেছে রোহিত শর্মার দল। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক লিটন দাস। ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই বিপাকে পড়ে টিম ইন্ডিয়া। পাওয়ার প্লেতে সাকিব আল হাসানের জোড়া উইকেট শিকারের পর লোকেশ রাহুলের ব্যাটে ঘুরে দাঁড়ায় ভারত। এরপর নিয়মিত বিরতিতে দ্রুত উইকেট হারিয়ে মাত্র ১৮৬ রানেই গুটিয়ে যায় ভারত। দেশসেরা অলরাউন্ডার সাকিব নেন ৫টি উইকেট। 

ইনিংসের শুরুটা অভিজ্ঞ পেসার মোস্তাফিজুর রহমান করলেও প্রথম পাঁচ ওভারের ভেতর কোনো সফলতার দেখা পান নি। অপর প্রান্ত থেকে বল করেন পেসার হাসান মাহমুদ। দুই জনের কেউই যখন ভারতীয় ওপেনারদের পরাস্ত করতে পারছেন না ঠিক তখনই টাইগার অধিনায়ক মিরাজের উপর আস্থা রাখেন।


বিজ্ঞাপন


বাংলাদেশ অধিনায়কের টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত শুরুতেই সঠিক প্রমাণ করেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। এ ডানহাতি স্পিনারের ঘূর্ণিতে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান। সাজঘরে ফেরার আগে ভারতের এই অভিজ্ঞ ব্যাটার ১৭ বলে ৭ রান করেন। 

প্রথম উইকেটের পতনের পর ইনিংসের হাল ধরেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও অভিজ্ঞ ব্যাটার বিরাট কোহলি। দ্বিতীয় উইকেট জুটিতে বাংলাদেশের জন্য বড় লক্ষ্যের ভীত গড়তে থাকেন এই দুই ব্যাটার। ব্যাটিং পাওয়ার প্লে শেষে ১ উইকেট হারিয়ে টিম ইন্ডিয়ার সংগ্রহ ৪৮ রান। 

পাওয়ার প্লে শেষ হতেই লিটন তার দলের সব থেকে অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসানকে বোলিংয়ে নিয়ে আসেন। এসেই ভারতীয় ব্যাটিং লাইনআপ রীতিমত চুরমার করে দেন দেশ সেরা অল রাউন্ডার। নিজের প্রথম ওভারেই সাজঘরে ফেরান রোহিত শর্মা ও কোহলিকে। দলীয় ৪৯ রানে ৩ উইকেট হারানো ভারতকে পথ দেখান লোকেশ রাহুল।

শেষ দিকে এসে দ্রুত রানের চেষ্টায় ছিলেন লোকেশ রাহুল। ইবাদত হোসেনের বলে ছক্কার পর মেরেছিলেন চার। তবে শেষ হাসি হাসলেন গতিময় এই পেসার। চমৎকার এক বাউন্সারে ফেরালেন এক প্রান্ত আগলে রাখা রাহুলকে। ৭০ বলে পাঁচ চার ও চার ছক্কায় ৭৩ রান করে সাজঘরে ফেরেন রাহুল।


বিজ্ঞাপন


এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪১.২ ওভারে ১৮৬ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন রান।

৩৬ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার সাকিব। পেসার ইবাদত ৪৭ রানে নেন ৪ উইকেট।

এমএএম/এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর