মেসিকে একহাত নিলেন তসলিমা নাসরিন

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ১২:৫৮ পিএম
মেসিকে একহাত নিলেন তসলিমা নাসরিন

পোল্যান্ডের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ২-০ গোলে জিতে শেষ ষোলোতে পৌঁছে গেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে ম্যাচে জয় ও পরের রাউন্ডে গেলেও দলের অধিনায়ক মেসির ওপর ক্ষেপেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

পোল্যান্ডের বিপক্ষে পেনাল্টিতে ব্যর্থ হওয়া নিয়ে মেসির ওপর ক্ষোভ ঝেড়েছেন তসলিমা। সামাজিক মাধ্যমে নিজের ভেরিফায়েড অ্যাকান্টে তিনি লিখেছেন, 'মনে হচ্ছে ওই পেনাল্টি কিকগুলো আমি হলেও মিস করতাম না। কিন্তু মিস করলেন মেসি। পুরোই মেস। কোনও মানে হয়? বিশ্বকাপে তিনটে পেনাল্টি কিকের মধ্যে দুটোই মিস করলেন মেসি। আর এঁকে নিয়ে লোকের ম্যাডনেসের সীমা নেই। শুনেছি খেলতে গিয়ে এ পর্যন্ত ২৯টা নাকি ৩১টা পেনাল্টি কিকই উনি মিস করেছেন। উফ! ভাবা যায়?'

বিশ্বকাপে গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না আর্জেন্টিনার। 'সি' গ্রুপের গুরুত্বপূর্ণ লড়াইয়ে শুরু থেকেই বল দখলের লড়াই থেকে আক্রমণ সব কিছুতেই পোলিশদের থেকে এগিয়ে ছিল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে প্রথমার্ধের লিওনেল মেসির পেনাল্টি ব্যর্থতায় গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই চিরচেনা আর্জেন্টাইনদের দেখা মিলে। ম্যাকঅ্যালিস্টার ও জুলিয়ান আলভারেজের গোলে ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে লাতিন আমেরিকার দেশটি। আর তাতেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দাপটের সঙ্গে শেষ ষোলো নিশ্চিত করে আর্জেন্টিনা। 

হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হতে পারে এমন সমীকরণে মাঠে নেমে শুরু থেকেই আগ্রাসী ফুটবল উপহার দেয় স্ক্যালোনির দল। ম্যাচে আর্জেন্টিনার বাধা হয়ে দাঁড়ান পোলিশ গোলরক্ষক ভয়চেক সেজনি। তার দক্ষতায় একাধিক গোল থেকে রক্ষা পায় পোল্যান্ড। যদিও শেষ পর্যন্ত দুই গোলে হারতে হয়েছে তাদের।

সামাজিক মাধ্যমে বরাবরই সক্রিয় নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। সম্প্রতি বিশ্বের শীর্ষ ধনী, টুইটার ও টেসলা বস ইলন মাস্ককে খুব ভালো লাগে বলে জানিয়েছিলেন তিনি। তবে সম্পদের জন্য নয় ইলনকে তার হাসির কারণে ভালো লাগে বলেও জানিয়েছিলেন তসলিমা।

একে