বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

মেক্সিকো ‘বাধা’ টপকাতে পারবে তো মেসিরা, ইতিহাস কী বলে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ০২:০১ পিএম

শেয়ার করুন:

মেক্সিকো ‘বাধা’ টপকাতে পারবে তো মেসিরা, ইতিহাস কী বলে

হট ফেভারিট হিসেবেই কাতার বিশ্বকাপে এসেছিল আর্জেন্টিনা। এবারের বিশ্বকাপের মঞ্চে অংশ নেওয়ার আগে টানা ৩৬ ম্যাচ হারের মুখ না দেখা দলটিকে এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার হিসেবে ধরে নিয়েছিল অনেকে।

কিন্তু প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের গ্রুপ পর্ব পার হওয়া নিয়েই শঙ্কা দেখা দিয়েছে। রাউন্ড ১৬-তে ওঠার লড়াইয়ে টিকে থাকতে হলে রাত একটায় মেক্সিকোর বিপক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচে জয়ের বিকল্প নেই মেসিদের সামনে।


বিজ্ঞাপন


উত্তর এবং দক্ষিণ আমেরিকার সেরা দলগুলোর মধ্যে অন্যতম এই দুটি দলের মধ্যকার লড়াই শুরু হওয়ার আগে আর্জেন্টিনাকে হট ফেভারিট ধরা হলেও সৌদির বিপক্ষে পরাজয় আবার শঙ্কাতেও ফেলেছে।

নকআউট পর্বে যেতে হলে মেক্সিকো বাধা টপকানোর বিকল্প কিছুই মেসিদের সামনে। কাগজে-কলমে শক্তিমত্তায় আর্জেন্টিনার থেকে মেক্সিকোর অবস্থান কম হলেও সৌদির বিপক্ষে হার মেসিদের মনে একটা শঙ্কা তৈরি করেছে। এই শঙ্কা কাটাতে পারলে ডি মারিয়াদের জন্য মেক্সিকো বাধা টপকানো খুব একটা কঠিন হবে না।

এই ম্যাচে আর্জেন্টিনা চাইবে প্রথম ম্যাচের সবকিছু ভুলে নিজেদের পুরোনো ছন্দে ফিরে আসতে। কেননা এই ম্যাচেও যদি হার বা ড্র করে তাহলে কিছুটা অনিশ্চিত হয়ে যাবে তাদের দ্বিতীয় পর্বে উঠা। এরপর চেয়ে থাকতে হবে অন্যদলের দিকে যেটা অবশ্যই লিওনেল মেসিরা চাইবেন না।

অন্যদিকে এবারের উত্তর আমেরিকা বিভাগের বিশ্বকাপ বাছাইপর্বে তেমন একটি বেগ পেতে হয়নি মেক্সিকোকে। এছাড়া প্রথম ম্যাচে পেয়েছিল পোল্যান্ডকে। তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে পয়েন্ট ভাগ করে নিয়েছিল তারা। তাই তারা চাইবেই আর্জেন্টিনার প্রথম ম্যাচের পর আত্মবিশ্বাসে আঘাত পড়া স্থানে চেপে ধরে ম্যাচ থেকে পয়েন্ট বেড় করে আনার। ধারণা করা যায়, জয়ের জন্য আলবেসিলেস্তেরা এই ম্যাচটিতে একটি ডমিনেটিং ভূমিকাই পালন করবে এবং তাদের টেকনিকালি শ্রেয় খেলোয়াড়দের ওপর ভর করে শুরু থেকেই ম্যাচটির নিয়ন্ত্রণ দখল করতে চাইবে।


বিজ্ঞাপন


দুই দলের অতীত ইতিহাস

মেক্সিকোর সঙ্গে এ পর্যন্ত মোট ৩০ ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এর মধ্যে ১৫টিতেই জিতেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এছাড়া ৪ ম্যাচ জিতেছে মেক্সিকো। আর বাকি ১১ ম্যাচ ড্র হয়েছে।

বিশ্বকাপে দুই দল

দুই দলের মুখোমুখি হওয়া ৩০ ম্যাচের মধ্যে ৩টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপে। তার মধ্যে সবকটি ম্যাচেই জিতেছে আর্জেন্টিনা।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে একই গ্রুপে পড়েছিল মেক্সিকো ও আর্জেন্টিনা। গুইলার্মো স্ট্যাবিল–ভারাল্লোদের আর্জেন্টিনা ৬–৩ গোলে হারিয়েছিল মেক্সিকোকে।

৭৬ বছর পর বিশ্বকাপে ২০০৬ সালে দ্বিতীয়বার মুখোমুখি হয় আর্জেন্টিনা–মেক্সিকো। সে ম্যাচেও মেক্সিকোকে ৩-১ গোলে হারায় আর্জেন্টিনা।

সর্বশেষ ২০১০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকায় মেক্সিকোর মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। সেবারও ফল পাল্টাতে পারেনি মেক্সিকো।

জোহানেসবার্গে অনুষ্ঠিত সে ম্যাচে মেক্সিকোকে ৩–১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। জোড়া গোল করেছিলেন কার্লোস তেভেজ। একটি গোল গঞ্জালো হিগুয়েনের। অর্থাৎ বিশ্বকাপে এ পর্যন্ত তিন ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হয়ে প্রতিবারই জিতেছে আর্জেন্টিনা।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর