শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইরানকে উড়িয়ে বিশ্বকাপ মিশন শুরু ইংল্যান্ডের 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ০৯:১৩ পিএম

শেয়ার করুন:

ইরানকে উড়িয়ে বিশ্বকাপ মিশন শুরু ইংল্যান্ডের 

রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ের পর সমালোচনার মুখে পড়া ইংল্যান্ড দলের জন্য চ্যালেঞ্জ ছিল পরবর্তী চার বছর। সব কিছুকে পেছনে রেখে গ্যারেথ সাউথ গেইটের অধীনে দৃঢ় প্রত্যয় নিয়েই কাতার বিশ্বকাপে এসেছে ইংলিশরা। আজ 'বি' গ্রুপের লড়াইয়ে নিজেদের প্রথম ম্যাচে যেন তারই প্রতিফলন দেখল বিশ্ব। ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ইরানের বিপক্ষে মাঠে নামে 'থ্রি লায়ন্সরা'। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে এশিয়ার সেরা দলটিকে নিয়ে রীতিমতো গোলউৎসব করেছে হ্যারি কেইনের দল। ৬-২ গোলের বড় ব্যবধানে ইরানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল ১৯৬৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচের অষ্টম মিনিটেই মাথায় প্রচণ্ড আঘাত পান ইরানের গোলরক্ষক আলিরেহা বেইরানভান্ড। নিজ দলের ডিফেন্ডার মাজেদ হুসেইনির সঙ্গে মাথায় মাথায় ঠুকে যায় তার। অনেকটা সময় ধরে চিকিৎসা নেওয়ার পর খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু বেশিক্ষণ পারেননি। একটু পরই শুয়ে পড়েন মাঠে। স্ট্রেচারে করে তাকে নেওয়া হয় মাঠের বাইরে।


বিজ্ঞাপন


গোলরক্ষককে হারানোর ধাক্কা ভালোভাবেই লাগল ইরান শিবিরে। সেই সুযোগে ইরানের ওপর চাপের ধারা বজায় রেখে গতিময় ফুটবল খেলে ইংল্যান্ড।

অপরদিকে প্রথম আন্তর্জাতিক গোলের জন্য ইরানকেই বেছে নিলেন জুড বেলিংহ্যাম। অন্যদিকে জালের দেখা পেলেন বুয়াকো সাকা আর রাহিম স্টার্লিংও। 

শুরু থেকে বল দখলে একচেটিয়া আধিপত্য করা ইংল্যান্ড যদিও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না।   প্রথম সুযোগ পায় ২৯তম মিনিটে। ডান দিক থেকে বুকায়ো সাকার পাসে ছয় গজ বক্সের কোণা থেকে পাশের জালে বল মারেন ম্যাসন মাউন্ট।

তবে ৩৫ মিনিটে লুক শর ক্রসে ছয় গজ বক্সের মুখে হেডে বল জালে পাঠান জুড বেলিংহ্যাম। মিনিট কয়েকের ভিতর ব্যবধান দ্বিগুণ করেন সাকা। কর্নার থেকে ডি-বক্সে ম্যাগুইয়ারের হেড পাসে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন আর্সেনালের তরুণ ফরোয়ার্ড।


বিজ্ঞাপন


অন্যদিকে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ব্যবধান বাড়িয়ে ইংল্যান্ডকে উড়ন্ত সূচনা দেন স্টার্লিং। প্রথমার্ধে আর কোনো গোল না হলে তিন গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে রিতীমত আবারও গোল উৎসব মেতে উঠে ইংল্যান্ড। খেলার ৬০তম মিনিটে স্টার্লিংয়ের দারুণ অ্যাসিস্টে ব্যবধান ৪-০ করেন সাকা। 

অপরদিকে ইরানের জালে হালি পূর্ণ করার পর গোল হজম করতে হয় সাউদগেটের দলকেও। খেলার ৬৫তম মিনিটে ডান প্রান্ত দিয়ে আক্রমণে উঠে গোল আদায় করে নেয় ইরানের স্ট্রাইকার মেহদি তারেমি।

গোল করার ঠিক ১ মিনিট আগে বদলি হিসেবে মাঠে নামেন ইরানের এই স্ট্রাইকার। গোল হজম করার পর ইংলিশরা আক্রমণে আরো ব্যস্ত হয়ে ওঠেন। 

৭০তম মিনিটে মাঠে নেমেই গোল করে ইংলিশদের এগিয়ে দেন মার্কাস রাশফোর্ড। অধিনায়ক কেইনের দ্বিতীয় অ্যাসিস্ট থেকে গোল করে বসেন ম্যানইউয়ের এই ফরোয়ার্ড।

এদিকে বদলি হিসেবে নামা জ্যাক গ্রিলিশ ইরানের জালে শেষ পেরেক ঠুকে দেন। ৮৯তম মিনিটে বেলিংহ্যামের দারুণ থ্রো-বল ধরে কিছুটা দৌড়ে ভেতরে ঢুকে পড়েন উইলসন। কাছের পোস্ট থেকে নিজেই গোল করতে পারতেন তিনি, কিন্তু নিঃস্বার্থভাবে বাড়িয়ে দেন গ্রিলিশের দিকে। আলতো টোকায় বল জালে জড়িয়ে দিলেন ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার।

অর্ধ ডজন গোল হজম করা ইরান মরিয়া হয়ে ওঠে শেষের দিকে। খেলায় অতিরিক্ত সময়ে বেশি আক্রমণ করে এশিয়ার দলটি। তবে ভাগ্য যেন সহায় হচ্ছিল না তাদের। তবে অতিরিক্ত সময়ের ১৩তম মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলটি করে ব্যবধান কমাতে কোনো ভুল করেনি ইরানের তারেমি।

এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর