বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বকাপ থেকে কোটি টাকা পেল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ১০:৩৮ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপ থেকে কোটি টাকা পেল বাংলাদেশ

আশা-নিরাশার মধ্যদিয়ে শেষ হলো টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। ভক্তদের আশা পূরণ না হলেও পরিসংখ্যানে বাংলাদেশর এটাই সেরা বিশ্বকাপ। কেননা ১৫ বছর পর দ্বিতীয় পর্বে জয় পেয়েছে টাইগাররা। দুটি জয়ের পাশাপাশি আশা জাগিয়েছিল আরও দুটি ম্যাচেও। তবে সুপার টুয়েলভ থেকে ছিটকে গেলেও আইসিসি থেকে বড় রকমের প্রাইজমানি পেয়েছে বাংলাদেশ।

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে গ্রুপপর্ব খেলতে হয়নি। সরাসরি সুপার টুয়েলভে জায়গা পাওয়ায় চিন্তা ছিল না টাইগারদের। এমনকি বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার ভালো সুযোগ ছিল সাকিব আল হাসানদের। সবমিলিয়ে পাঁচটি ম্যাচে দুটি জয় ও তিনটি হারে ৪ পয়েন্ট পায় বাংলাদেশ। গ্রুপ দুইয়ে ৫ নম্বর দল হিসেবে বিদায় নিয়েছে টাইগাররা।


বিজ্ঞাপন


আইসিসির প্রাইজমানি লিস্ট অনুযায়ী সুপার টুয়েলভে খেলে বিদায় নেওয়া দল ৭০ হাজার মার্কিন ডলার পাবে। আর সুপার টুয়েলভ পর্বে প্রতিটা ম্যাচজয়ী দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার।

এই হিসাবে বাংলাদেশ দল দুটি ম্যাচ জিতে পাচ্ছে ৮০ হাজার মার্কিন ডলার। আর সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়ায় যোগ হয়েছে আর ৭০ হাজার মার্কিন ডলার। সবমিলিয়ে এবারের বিশ্বকাপ থেকে বাংলাদেশ দল পেয়েছে এক লাখ ৫০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ এক কোটি ৫০ লাখ টাকা।

এদিকে, ফাইনালে পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তুলেছে ইংল্যান্ড। এর আগে ২০১০ সালে বিশ্বকাপ জিতেছিল ইংলিশরা। অস্ট্রেলিয়া বিশ্বকাপের সেরা দল হিসেবে এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ প্রাইজমানিও পেয়েছে ইংল্যান্ড। এই বিশ্বকাপ থেকে ১৭ কোটি ৩৫ লাখ টাকা পেয়েছেন জস বাটলার-বেন স্টোকসরা।

অন্যদিকে, রানার্স আপ দল পাকিস্তান পেয়েছে নয় কোটি ২৭ লাখ টাকা। ভারত ও নিউজিল্যান্ড দুই দলই সেমিফাইনালে খেললেও প্রাইজমানি পেয়েছে আলাদা আলাদা। দুই দলের দলীয় পারফরম্যান্সের বিচারে রোহিত শর্মা-বিরাট কোহলিরা পেয়েছেন পাঁচ কোটি ৬৪ লাখ টাকা। আর পাঁচ কোটি ২৫ লাখ টাকা পেয়েছেন কেন উইলিয়ামসন ও ট্রেন্ট বোল্টরা।


বিজ্ঞাপন


/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর