শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতের হারে আইসিসির যত ক্ষতি

আল তুরাগ হুসাইন
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১১:২৩ এএম

শেয়ার করুন:

ভারতের হারে আইসিসির যত ক্ষতি

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরেছে ভারত। ভারতের হারে আইসিসির ক্ষতির পরিমাণ নেহাত কম নয়। ক্রিকেট প্রেমীদের প্রত্যাশা ছিল ভারত-পাকিস্তান ফাইনাল। সেই আশায় ঘি ঢেলে দিয়েছে ইংল্যান্ড।

ভারত-পাকিস্তান ফাইনাল না হওয়ায় ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। টেলিভিশন সম্প্রচার সত্ত্বে বিজ্ঞাপনদাতাদের মূল টার্গেট থাকে ভারতীয় দর্শক। ১২০ কোটি মানুষের সেই দেশ যখন ফাইনাল খেলছে না খুব স্বাভাবিকভাবেই ফাইনাল ম্যাচ দেখার আগ্রহ হারাবে কোটি কোটি দর্শক। এদিকে সারাবিশ্বেই কোটি ক্রিকেটপ্রেমী হতাশ, পাকিস্তানের বিপক্ষে ভারত ফাইনালে উঠতে না পারায়।


বিজ্ঞাপন


ভারতের ক্রিকেট শুধু ক্রিকেটেই সীমাবদ্ধ নেই। ক্রিকেটের পাশাপাশি মার্কেট ব্র্যান্ডিংসহ নানা বিষয় জড়িত। ভিরাট, রোহিতদের ফাইনালে উঠতে না পারার ব্যর্থতা নেতিবাচক প্রভাব ফেলবে ভারতীয় ক্রিকেট বাণিজ্যে। আইসিসির শক্তিশালী মোড়ল ভারত হওয়ায় সেই রেশ পড়বে আইসিসির আর্থিক ক্ষেত্রগুলোতেও।

এদিকে পাকিস্তানের অনেক ক্রিকেটপ্রেমীর আশা ছিল ভারতের বিপক্ষে ফাইনাল জিতবে তারা। কিন্তু ভারত ফাইনালের আগেই বাদ পড়ায়, ২০০৭ বিশ্বকাপের প্রতিশোধ নিতে না পারায় হতাশ পাকিস্তানি ক্রিকেট ভক্তরা।

আইসিসির লাভজনক একটি ক্ষেত্র ভারতীয় ক্রিকেট। সেই ভারতের অসহায় আত্মসমর্পণে কোণঠাসা আইসিসি। মাঠের ক্রিকেটে ভারতকে বেশি সুবিধা দেওয়ার অভিযোগ বেশ পুরনো আইসিসির বিরুদ্ধে। ভারতের এই হার আইসিসির ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে মূলত ব্র্যান্ড ভ্যালুর ক্ষেত্রে। আইসিসির নীরব কান্নায় ভারতের অনুভূতি কেমন সেটিই এখন দেখার বিষয়।

লেখক: শিক্ষার্থী, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


বিজ্ঞাপন


এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর