শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

লজ্জার হারের দিন কোহলির বিশ্ব রেকর্ড   

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ০৭:২৬ পিএম

শেয়ার করুন:

লজ্জার হারের দিন কোহলির বিশ্ব রেকর্ড   

বিরাট কোহলির সঙ্গে অ্যাডিলেড ওভালের যে একটা ভালবাসা তা ক্রিকেটপ্রেমীদের অজানা নয়। এই মাঠ যেনও তাঁর প্রথম সবকিছু। প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে অ্যাডিলেড ওভাল বারবার সাক্ষী থেকেছে বিরাটের রাজত্বে। তাই বৃহস্পতিবার অ্যাডিলেডে বিশ্বকাপের সেমিফাইনালে বিরাটের থেকে সবার আশা ছিল অনেক বেশি। তবে অনুরাগীদের হতাশ করলেন না বিরাট। সেমির লড়াইয়ে তাঁর ব্যাট থেকে এল ঝকঝকে অর্ধশতরান। এরই সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটার হিসেবে ৪ হাজার রানের বিশ্বরেকর্ড গড়ে ফেললেন বিরাট। 

পুরুষ ও মহিলা উভয় বিভাগে ক্ষুদ্রতম ফরম্যাটে চার হাজার রানের গণ্ডি অতিক্রম করতে পারেনি কেউ। ইংল্যান্ডের বিরুদ্ধে সেটাই করে দেখালেন কিং কোহলি। একাধিক রেকর্ডে অ্যাডিলেড ওভালের দর্শকদের মাতিয়ে দিলেন সাবেক এই অধিনায়ক। 


বিজ্ঞাপন


বাংলাদেশের বিরুদ্ধে অ্যাডিলেডে প্রথম মাইলস্টোন গড়েন বিরাট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক ১,০১৬ রানের অধিকারী ছিলেন শ্রীলঙ্কার তারকা মাহেলা জয়বর্ধনে। বাংলাদেশের বিরুদ্ধে ৪৪ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলে সেদিনই জয়বর্ধনেকে টপকে যান কিং কোহলি। 

টি-টোয়েন্টিতে ৪ হাজার রানের রেকর্ড গড়তে ৬৮ রানের প্রয়োজন ছিল বিরাটের। জিম্বাবোয়ের বিরুদ্ধে সেই রেকর্ড পূর্ণ করে ফেলবেন এমনটি আশা ছিলো ক্রিকেটপ্রেমীদের। তবে ৫১ রান করার পর জলদি আউট হয়ে যাওয়ায় জিম্বাবোয়ে বিরুদ্ধে রেকর্ড গড়া হয়নি এই সাবেক অধিনায়কের। তবে ‘সেকেন্ড হোম’ অ্যাডিলেডে বিরাট ব্যাটে এসে রেকর্ডের ফুলঝুরি। প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ৪ হাজার রানের গন্ডি ছুঁলেন। পিছনে ফেলে দিয়েছেন রোহিত শর্মা, মার্টিন গাপ্টিল, বাবর আজম, পল স্ট্রালিংকে।

একইসঙ্গে টি-টোয়েন্টিতে বাউন্ডারির ‘সেঞ্চুরি’ গড়েন বিরাট। ৫০ রানের ইনিংসে ৪টি চার হাঁকিয়েছেন বিরাট। এই ছোট ফরম্যাটে ১০০টি চার হাঁকানোর নজির গড়লেন তিনি। সেমিফাইনালে দুই ওপেনার লোকেশ রাহুল, রোহিত শর্মা জলদি প্যাভিলিয়নে ফেরার পর দলের হাল ধরেন কোহলি। ৪০ বলে ৫০ রানের ইনিংস খেলে দলকে ভরসা দিলেন। সেমিফাইনাল পর্যন্ত চলতি বিশ্বকাপে তাঁর ব্যাটে এল চতুর্থ শতরান। যদিও অ্যাডিলেডে বিরাটের অপরাজিত থাকার রেকর্ড অক্ষত রইল না। অর্ধশতরানের পরই বিরাটকে ফেরান ক্রিস জর্ডন করা বলে।

এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর