বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সাফ জিতে র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগোলো বাংলাদেশ নারী ফুটবল দল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ০৮:৪৮ পিএম

শেয়ার করুন:

সাফ জিতে র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগোলো বাংলাদেশ নারী ফুটবল দল

প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপে জয়লাভের পর আরও একটি সুখবর এসেছে বাংলাদেশ নারী ফুটবল দলের জন্য। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের। গতকাল ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের হালনাগাদে ৭ ধাপ এগিয়ে ১৪০তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের নারী ফুটবল দল। চলতি বছরে এটিই বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ ফিফা র‌্যাংকিং।

গত সেপ্টেম্বরে নেপালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ চ্যম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। নেপালে সাফের শিরোপা জেতার পথে একটি ম্যাচেও হারেনি গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। তারই সুফল মিলল র‌্যাঙ্কিংয়ে। ইতিহাসগড়া শিরোপা জয়ের পরই বাংলাদেশ এক লাফে ৭ ধাপ এগিয়ে গেলো ফিফা র‌্যাংকিংয়ে।


বিজ্ঞাপন


এর আগে ৫ আগস্ট ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১৪৭ নম্বরে। গত বছর ১০ ডিসেম্বর ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৩ নম্বরে। এরপর এ বছরের প্রথম র‌্যাংকিং ঘোষণা হয়েছিল ২৫ মার্চ। তখন বাংলাদেশের অবস্থান ছিল ১৪৫ নম্বরে। জুনে ছিল ১৪৬ নম্বরে।

এদিকে পাঁচবারের সাফ চ্যাম্পিয়ন ভারত এবার সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ায় তিন ধাপ র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছে। ৫৮ থেকে নেমে তাদের অবস্থান এখন ৬১তম স্থানে। সাফের ফাইনালে হারা নেপাল এক ধাপ পিছিয়ে ১০৩তম স্থানে অবস্থান করছে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর