ফুটবল মাঠে মারামারি

ইন্দোনেশিয়ায় নিহতের প্রকৃত সংখ্যা ১৭৪, ভুল তথ্য দিয়েছিল পুলিশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ০২:০৭ পিএম
ইন্দোনেশিয়ায় নিহতের প্রকৃত সংখ্যা ১৭৪, ভুল তথ্য দিয়েছিল পুলিশ

ইন্দোনেশিয়ার পূর্ব জাভায় আরেমা এফসি ও পারসেবায়া সুরাবায়ার মধ্যকার ম্যাচের পর সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ছাড়িয়ে গেছে সব সীমা। ইতিহাসের পাতায় এই ঘটনা লেখা থাকবে কলঙ্কিত এক অধ্যায় হিসেবেই। এই ঘটনায় প্রাথমিক ভাবে পুলিশ ১২৯ জন নিহত হবার কথা জানালেও প্রকৃত নিহতের সংখ্যা ১৭৪।

আহত হয়েছে আরও ১৮০ জন। ভাইরাল হওয়া বিভিন্ন ভিডিওতে দেখা যায় খেলার শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই সমর্থকরা পঙ্গপালের মতো মাঠ ছেয়ে ফেলে। এরপর পুলিশ টিয়ার শেল ছুঁড়তে শুরু করে। এতে হুড়োহুড়িতে পদদলিত ও দমবন্ধ হয়ে অনেকে মারা যান বলে জানিয়েছিলেন পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিনতা।

পরবর্তীতে জানা যায় স্টেডিয়ামটিতে ধারণ ক্ষমতার চেয়েও চার হাজার দর্শক বেশি ছিলো। ঘটনাটির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশের শীর্ষ লীগের সব খেলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

নিকো আরো জানান, সবাই একটি পয়েন্ট দিয়েই বের হওয়ার চেষ্টা করছিলো। ফলে প্রচণ্ড ভিড়ের এক পর্যায়ে অক্সিজেনের অভাবে অনেকের স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস ব্যহত হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে প্রাণহীন দেহগুলো ফ্লোরে পড়ে আছে। ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন জানিয়েছে ঘটনাটি তদন্ত করা হবে এবং তারা বলেছে এ ঘটনা দেশটির ফুটবল ভাবমূর্তিতে কালিমা মেখে দিয়েছে। দেশটির শীর্ষ ফুটবল লিগেও এক সপ্তাহের জন্য ঝুলেছে তালা।

এআইএ