মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইন্দোনেশিয়ার সেই ফুটবল ম্যাচে মিলেছে একাধিক অনিয়মের প্রমাণ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ০৯:৪১ এএম

শেয়ার করুন:

ইন্দোনেশিয়ার সেই ফুটবল ম্যাচে মিলেছে একাধিক অনিয়মের প্রমাণ

ফুটবল মাঠে মারামারি বা সংঘর্ষ নতুন কিছু নয়। তবে কখনও কখনও তা হার মানায় নির্মমতাকে। ইন্দোনেশিয়ায় ঘটে যাওয়া নৃশংসতা ইতিহাসের জঘন্যতম স্টেডিয়াম ট্র্যাজেডি। এবার ভাইরাল হলো ঐ ঘটনার ভিডিও ফুটেজ।

সেখানে দেখা যায় দলে দলে গ্যালারি থেকে ক্ষুব্ধ সমর্থকরা হামলে পড়ছেন মাঠে। তাদের থামাতেই আক্রমণ করেছে এমনটা দাবি করেছে অভিযুক্ত পুলিশ বাহিনী। দক্ষিণ জাভার পুলিশ প্রধান বলেছেন, 'আমি নির্দেশ দেবার ভাষা হারিয়ে ফেলেছিলাম। তারা অফিসারদের ওপর হামলা করছিল। তারা গাড়িও ভেঙেছে।'


বিজ্ঞাপন


তবে ফিফার আইন অনুযায়ী স্টেডিয়ামে টিয়ার গ্যাস বা কোন ধরণের আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি নেই। এই নির্দেশনা কেন ভঙ্গ করল তারা তা নিয়ে এখনও মুখ খোলেনি জাভা পুলিশ। ইন্দোনেশিয়ার মানবাধিকার সংস্থা বিষয়টি নিয়ে বেশ ক্ষুব্ধ, তদন্তে নেমেছে তারা। বিষয়টি নিশ্চিত করেছেন খোদ সংস্থাটির প্রধান।

তাছাড়া টিকিট কারচুপির প্রমাণও মিলেছে রক্তাক্ত এই ম্যাচে। ৩৮,০০০ দর্শক ধারণ ক্ষমতা থাকলেও স্টেডিয়ামে ম্যাচটি উপভোগ করেছেন ৪২,০০০ মানুষ। ইন্দোনেশিয়ার ক্রীড়া মন্ত্রী জানিয়েছেন, নিরাপত্তার ব্যাপারে আরও সতর্ক হবেন তারা, ভবিষ্যতে স্টেডিয়ামে দর্শক প্রবেশ হতে পারে নিষিদ্ধ।

এই ঘটনায় বড় সুযোগ হাতছাড়া হতে পারে ইন্দোনেশিয়ার। আগামী বছরের মে-জুনে অ-২০ ফুটবল বিশ্বকাপের আসর বসার কথা ছিল দেশটিতে। পুলিশ ও সমর্থকদের এই কান্ডে এবার বড় রকম আক্ষেপের মুখে পড়তে পারে দেশটির ফুটবল।


বিজ্ঞাপন


উল্লেখ্য ইন্দোনেশিয়ার দক্ষিণ জাভার একটি স্টেডিয়ামে ফুটবল দর্শকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ১২৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দু'জন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

এআইএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর