শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বকাপের আগে ছাঁটাই হলেন মরোক্কান কোচ 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২২, ১০:৫১ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপের আগে ছাঁটাই হলেন মরোক্কান কোচ 

মাত্র তিন মাস, এরপরই কাতারে শুরু হবে বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ। মরুর দেশে ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার আগে এমন সময় এসে দলের কোচকে ছাঁটাই করার মতো কঠিন সিদ্ধান্ত নিয়েছে উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ মরক্কো। দেশটির ফুটবল কোচ ভাহিদ হালিলহোদিচকে বরখাস্ত করার ঘোষণা দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার ৭০ বছর বয়সী এ কোচকে ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করে মরক্কো ফুটবল ফেডারেশন। বিশ্বকাপের জন্য দলকে প্রস্তুত করতে ফেডারেশন ও কোচের মতপার্থক্য এবং ভিন্ন দৃষ্টিভঙ্গীকে কারণ হিসেবে দেখানো হয়েছে।


বিজ্ঞাপন


দেশটির ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে বলেছে, ‘কাতারে ২০২২ বিশ্বকাপের জন্য জাতীয় ফুটবল দলকে প্রস্তুত করতে রয়্যাল মরক্কো ফুটবল ফেডারেশন এবং জাতীয় দলের কোচ ভাহিদ হালিলহোদিচকের মধ্যে মতপার্থক্য ও ভিন্ন দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে, দুই পক্ষ আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’  

জানুয়ারিতে আফ্রিকান নেশন্স কাপে মরক্কো কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ার পর থেকে হালিলহোদিচের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জনের শুরু হয়। কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটল এবার। 

গত বছর মাঝামাঝি সময়ে ভুয়া চোটের অজুহাত দেখিয়ে জিয়াশ প্রীতি ম্যাচে খেলতে চাননি বলে অভিযোগ তুলেন কোচ। পরে আফ্রিকান নেশন্স কাপ ও বিশ্বকাপ বাছাইয়ের দল থেকেও দেন জিয়াশকে। তাতে মরক্কোর জার্সি গায়ে জাড়ানোর সিদ্ধান্ত নেন চেলসি মিডফিল্ডার। এরপর থেকেই কোচের পদে হালিলহোদিচের না থাকা নিয়ে আলোচনা শুরু হয়।  

এবারই যে প্রথমবার বিশ্বকাপের আগে কোচের পদ থেকে বহিষ্কার হয়েছেন হালিলহোদিচ বিষয়টি তেমন নয়। এর আগেও দুই বার এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন  এ কোচ। 


বিজ্ঞাপন


২০১৮ সালে দারুণ লড়াই করা জাপান তার কোচিংয়েই রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করে। কিন্তু বিশ্বকাপ শুরুর দুই মাস আগে তিনি বরখাস্ত হন। 

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে তার অধীনেই বিশ্বকাপে জায়গা করে নেয় আইভরি কোস্ট। সেবারও বিশ্বকাপ শুরুর আগেই চাকরি হারান ১৯৮২ বিশ্বকাপে যুগোস্লাভিয়ার হয়ে খেলা এই স্ট্রাইকার।  

হালিলহোদিচ আলজেরিয়াকে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তুলেন। ওই টুর্নামেন্টে দুর্দান্ত লড়াই করে শেষ ষোলোতে চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ১-২ ব্যবধানে হেরে বিদায় নেয় তার দল। 

মরক্কো দেশটির সাবেক তারকা ওয়ালিদ রেগ্রাগুইকে নতুন কোচ হিসেবে দায়িত্ব দেবে বলে মনে করা হচ্ছে। 

এসও 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর