বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘানার হয়ে বিশ্বকাপ খেলবেন স্পেনের ফুটবলার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ১২:০৭ পিএম

শেয়ার করুন:

ঘানার হয়ে বিশ্বকাপ খেলবেন স্পেনের ফুটবলার

ক্রিকেটে এক দেশের ক্রিকেটার আরেক দেশের হয়ে খেলেন এমন দৃশ্যের নজির রয়েছে। তবে ফুটবলে এক দেশের হয়ে প্রতিনিধিত্ব করা ফুটবলার অন্য দেশের হয়ে খেলবে এমন দৃশ্য সচরাচর দেখা যায় না। অ্যাথলেটিকো বিলবাওয়ের একাডেমিতে ফুটবলের হাতেখড়ি তার। স্পেনের হয়ে আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন। কিন্তু ২৮ বছর বয়সী ফরোয়ার্ড ইনাকি উইলিয়ামস এবার কাতার বিশ্বকাপ মাতাবেন ঘানার হয়ে। 

উইলিয়ামস মঙ্গলবার সামাজিক মাধ্যমে ভিডিও বার্তায় এই ঘোষণা দেন। তার মা-বাবার দেশ ঘানা। তিনি এবার আন্তর্জাতিক ফুটবলে নিজের দল হিসেবে বেছে নিয়েছেন আফ্রিকা মহাদেশের দেশটিকে। 


বিজ্ঞাপন


উন্নত জীবনের আশায় উইলিয়ামসের মা-বাবা ঘানা ছাড়েন। সাহারা মরুভূমিরত্র মতো জায়গা তারা পায়ে হেঁটে পাড়ি দেন। এরপর মরক্কো-স্পেন সীমানা পার হয়ে তারা স্পেনে পৌঁছান। সেখানে নিরাপত্তাকর্মীদের হাতে গ্রেপ্তারও হন। পরে স্থানীয় এক আইনজীবীর সহায়তায় ছাড়া পান তারা। 

১৯৯৪ সালে জন্ম উইলিয়ামস লা লিগায় করেছেন অনন্য এক রেকর্ড।  লা লিগায় টানা ২৩৩ ম্যাচ খেলার অসাধারণ রেকর্ড রয়েছে তার। বিলবাওয়ের একাডেমি থেকে যুব দল হয়ে মূল দলে খেলে আসছেন তিনি আট বছর ধরে। সব প্রতিযোগিতা মিলিয়ে বিলবাওয়ের হয়ে এখনও পর্যন্ত খেলেছেন তিনি ২৭২ ম্যাচ। 

স্পেনের যুব দল থেকে খেলে নজরে আসেন এই ফরোয়ার্ড। তারপর ২০১৬ ইউরোর সময় জাতীয় দলে তিনি ছিলেন ‘স্ট্যান্ড বাই’ তালিকায়। ওই বছরের মে মাসে স্পেনের জার্সিতে বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে মাঠে নামেন তিনি।ওই এক ম্যাচের পর আর কখনোই স্পেনের হয়ে সুযোগ পাননি তিনি। 


বিজ্ঞাপন


আর সুযোগ না পাওয়া এই ফুটবলার এবার নিজের দেশকে বেছে নিলেন আন্তর্জাতিক অঙ্গনে আধিপত্য বিস্তারের জন্য। ফিফার নিয়ম অনুযায়ী, ২১ বছর বয়স হওয়ার আগে কোনো দেশের হয়ে তিনটি ম্যাচ না খেললে ও বিশ্বকাপ কিংবা মহাদেশীয় টুর্নামেন্টে না খেললে জাতীয় দল বদল করা যাবে। উইলিয়ামসের জন্য তাই বাধা নেই।  

আগামী নভেম্বরে শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপের আগে উইলিয়ামসকে পাওয়া ঘানার ফুটবলে জন্য বড় এক প্রেরণা। বিশ্বকাপে ঘানা গ্রুপ পর্বে লড়বে পর্তুগাল, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। 

এমএএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর