শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডমিনিকায় গোবরে পদ্মফুল সাকিবের আরেকটি বিশ্ব রেকর্ড 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৮:২৯ এএম

শেয়ার করুন:

ডমিনিকায় গোবরে পদ্মফুল সাকিবের আরেকটি বিশ্ব রেকর্ড 

গতকাল ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সাকিব আল হাসান ছিলেন দলের হয়ে গোবরে পদ্মফুল। কারণ বল হাতে ব্যর্থতার পর বড় লক্ষ্যকে তাড়া করতে নেমে পরাস্ত হলেন ব্যাটাররাও। ব্যাটিংয়ের বেহাল দশায় আরেকবার ম্যাচ সহজেই তুলে দিতে হলো প্রতিপক্ষের হাতে। ব্যতিক্রম ছিলেন একমাত্র সাকিব। ক্রিজে শেষ পর্যন্ত অপরাজিত থেকে করলেন  আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক অনন্য রেকর্ড। এ যেন সবার মাঝে এক গোবরে পদ্মফুল। 

গতকালের ম্যাচে বল হাতে ১ উইকেট আর ব্যাট হাতে দল হারলেও হার না মানা ৬৮ রানের ইনিংসে দেশসেরা অলরাউন্ডার সাকিব করেছেন এক অসাধারণ কীর্তি। তিনি এখন  আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান এবং অন্তত ১০০ উইকেট পাওয়া প্রথম ক্রিকেটার। এত কিছুর পরও সিরিজের দ্বিতীয় ম্যাচে হেরেই মাঠ ছাড়তে হয়েছে দলকে। তিন ম্যাচ সিরিজে ১-০ তে পিছিয়ে আছে টাইগাররা। 


বিজ্ঞাপন


আগে থেকেই ১১৯ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড ছিল সাকিবের। সেইসাথে ১০০০ রানের মাইলফলকও ছিল তার দখলে। অর্থাৎ, কমপক্ষে ১০০ উইকেট ও ১০০০ রানের মালিক ছিলেন সাকিব আগে থেকেই। 

গতকাল শামার ব্রুকসকে রানের খাতা খোলার আগেই বিদায় করে তার উইকেটের সংখ্যা ১২০ এ নিয়ে যান এ বাঁহাতি স্পিন অলরাউন্ডার। এ ছাড়া ব্যাট হাতে ৩ ছক্কা আর ৫ চারের সাহায্যে ৫২ বলে অপরাজিত থাকেন ৬৮ রানে। যেখানে তিনি ছুঁয়েছেন ২০০০ রানের মাইলফলক। বল-ব্যাটের এমন লড়াইয়ে নিজের রেকর্ডকেই আরও উঁচুতে নিয়ে গেছেন গতকাল। 

উল্লেখ্য, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের আগে ২ হাজার রানের ক্লাবে আছেন আরও ১৬ জন ব্যাটার। আর বাংলাদেশের আছেন মাত্র একজন- টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এমন কীর্তি গড়তে সাকিবের দরকার হয়েছে মাত্র ৯৮ ম্যাচ আর রিয়াদের ১১৫। 


বিজ্ঞাপন


রোববার সাকিবের রেকর্ডের দিনে ডোমিনিকার উইন্ডসন পার্কে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৫ রানে হেরে গেছে বাংলাদেশ। টস হেরে বোলিংয়ে প্রথম ব্যর্থ হন বাংলাদেশের বোলাররা। রভম্যান পাওয়েলের ঝড়ে ১৯৩ রানের বড় সংগ্রহ পায় স্বাগতিকেরা। পরের ইনিংসে ব্যাট হাতে যেন কোন লড়াইয়ের মানসিকতাই দেখা যায়নি সফরকারীদের। শেষ পর্যন্ত  ৬ উইকেট হারিয়ে ১৫৮ রানে থামে নিজেদের ইনিংস। 

এসও 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর