শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সবার আগে ১০০০ রান করে আবারও অনন্য লিটন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ১০:০২ এএম

শেয়ার করুন:

সবার আগে ১০০০ রান করে আবারও অনন্য লিটন

সাম্প্রতিক সময়ে ফর্মের তুঙ্গে অবস্থান করছেন লিটন দাস। একটা সময়ে সামাজিক মাধ্যমে নিয়মিত ট্রলের শিকার হতেন এই উইকেটরক্ষক ব্যাটার। খারাপ সময় পিছনে ফেলে বিগত সিরিজগুলোতে হয়ে উঠেছেন বাংলাদেশের সবচেয়ে বড় ভরসার নাম। এবার গড়লেন আরও একটি কীর্তি। চলতি বছরে প্রথম ব্যাটার হিসেবে পার করলেন ১০০০ রানের কোঠা।

এই রানের সিংহভাগই এসেছে অবশ্য টেস্ট থেকে। ৮ ম্যাচে প্রায় ৫০ গড়ে রান করেছেন ৬৪০। ২টি শতকের সঙ্গে রয়েছে ৪টি ৫০। টেস্টে চলতি বছরে লিটনের চেয়ে বেশি রান করতে পেরেছেন কেবল ৩ জন। দুই ইংলিশম্যান জনি বেয়ারস্টো, জো রুট এবং অজি ব্যাটার উসমান খাজার পরই বাংলাদেশের ক্লাসিক মাস্টার।


বিজ্ঞাপন


সেঞ্চুরির তালিকায় সুবিধা করতে না পারলেও টেস্টে ফিফটির তালিকায় শীর্ষে আছেন লিটন। গতকালও ছুঁয়েছেন অর্ধশতক, এতে চলতি বছরে তার মোট টেস্ট ফিফটির সংখ্যা দাঁড়িয়েছে ৪। 

৯৯৬ রান নিয়ে লিটন শুরু করেছিলেন সেন্ট লুসিয়া টেস্ট। এনামুল হক বিজয়ের বিদায়ে ক্রিজে আসেন তিনি। পরের ওভারে সঙ্গী নাজমুল হোসেন শান্ত ফিরে গেলেও অবিচল ছিলেন লিটন। 

অ্যান্ডারসন ফিলিপসের পরের ওভারেই রানের খাতা খুলেন চোখ ধাঁধানো এক চারে। ফিলিপসের ব্যাক অফ দ্য লেন্থের বলটা ব্যাটের ফেস খুলে পয়েন্ট অঞ্চল দিয়ে পাঠিয়ে দেন সীমানার বাইরে। মাইলফলকটা ছুঁয়ে ফেলেন তখনই।

সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজরা একে একে বিদায় নিলে ইনিংস গড়ার দায়িত্বটা এসে পড়ে তার কাঁধেই। সে দায়িত্বের পুরোটা পালন করতে না পারলেও ৭০ বলে খেলেছেন ৫৩ রানের ইনিংস খেলে বাঁচিয়েছেন মান। তাতে বাংলাদেশ পেয়েছে ২০০ পেরোনোর দিশা।


বিজ্ঞাপন


লিটনের হাজার রানের ৩৩৬ রান এসেছে ওয়ানডে ও ৭৩ রান এসেছে টি-টোয়েন্টি থেকে। ৬ ওয়ানডেতে ৫৬ গড়ে একটি সেঞ্চুরি ও দুইটি ফিফটি তুলে নিয়েছেন তিনি। আর টি-টোয়েন্টির ২ ইনিংসেও আছে এক ফিফটি। 

এই ইনিংসের পর লিটনের চলতি বছরের মোট রান এখন ১০৪৯। ২০ ইনিংসে এই মাইলফলক ছুঁয়েছেন টাইগার ওপেনার। গত রাতের ইনিংস শেষে লিটনের ফিফটির সংখ্যা ৬টি, পাশাপাশি সেঞ্চুরিও আছে ৩টি। 

এআইএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর