মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপে এক রাতের অবৈধ যৌন মিলনে ৭ বছরের জেল 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ১০:১০ পিএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপে এক রাতের অবৈধ যৌন মিলনে ৭ বছরের জেল 

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। প্রথমবারের মতো চলতি বছর নভেম্বরে মরুর দেশ কাতারে বসতে যাচ্ছে ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। বিশ্বকাপ মানেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে নানা ধরনের মানুষের আনাগোনা হবে টুনার্মেন্টকে ঘিরে। সেই দলে যে শুধুমাত্র ফুটবল খেলা দেখতে দর্শক ভিড় করবেন বিষয়টি এমন নয়। খেলা দেখার পাশাপাশি আরও নানাভাবে বিনোদন খোঁজেন দর্শনার্থীরা। এর মধ্যে আছে অবৈধ যৌন মিলন। তবে এবারের আয়োজক দেশ কাতার রক্ষণশীল হিসেবে পরিচিত। তাদের সংস্কৃতি বিরোধী এ কাজ তাই বিশ্বকাপ চলাকালীন সকলের জন্য নিষিদ্ধ করেছে দেশটি। 

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মিররের খবরে বলা হয়েছে, এক রাতের “অবৈধ” যৌন মিলন (ওয়ান নাইট স্ট্যান্ড) নিষিদ্ধ করেছে কাতার কর্তৃপক্ষ। কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করে ধরা পড়লে তার সাত বছর পর্যন্ত জেল হতে পারে।  


বিজ্ঞাপন


বিশ্বকাপ মানেই যেন রাতভর পার্টি। সেসব নিষিদ্ধ রক্ষণশীল মুসলিম-প্রধান দেশ কাতারে । সেইসাথে হোটেলে  স্বামী-স্ত্রী না হলে যৌন মিলনও করা যাবে না বলে জানিয়েছে সে দেশটি। দেশটির পুলিশ জানায়, ‘দম্পতি না হলে বিশ্বকাপ দেখতে এসে যৌন মিলন করা যাবে না। এই প্রতিযোগিতায় ‘এক রাতের যৌনমিলন’ থাকবে না। কোনো পার্টি করা যাবে না। নিয়ম না মানলে জেল হতে পারে। বিশ্বকাপে প্রথমবার এভাবে যৌন মিলন নিষিদ্ধ করা হচ্ছে। সমর্থকদের সতর্ক থাকতে হবে।’  

এছাড়া কাতারে সমকামিতাও নিষিদ্ধ। ২০২২ বিশ্বকাপে তাই সমকামিতার সমর্থনে পোস্টার বা পতাকা ওড়ানো নিষিদ্ধ থাকবে। এমনকি মদ্যপানেও বহাল থাকবে নিষেধাজ্ঞা। 

এসব সিদ্ধান্তের পক্ষে কাতারের জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটির প্রধান মেজর জেনারেল আব্দুলআজিজ আল আনসারী বলেছেন, নিষেধাজ্ঞাগুলো দেওয়ার কারণ আসলে বিশ্বকাপ দেখতে আসা সমর্থকদের নিরাপত্তা নিশ্চিতের স্বার্থেই। এ ছাড়া আনসারী মনে করেন, কাতারের সাধারণ লোকজন হয়তো এসব মেনে নিতে পারবেন না। কেউ কেউ আগ্রাসীও হয়ে উঠতে পারেন।  

কাতার বিশ্বকাপে ফিফার প্রধান নির্বাহী নাসের আল খাতের বলেন, 'কাতার খুব রক্ষণশীল দেশ। এখানে অনেক কিছুই সম্ভব নয়। সমকামিতা শুধু সেখানে প্রকাশ করা উচিত যে দেশে এটা মানা হয়।’ 


বিজ্ঞাপন


কাতারের এমন সিদ্ধান্তের ব্যাপারে ইতোমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বেশ কয়েকটি দেশ। 

এসও 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর