রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পাকিস্তানে চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিরাপদ নয় ভারতের: হরভজন

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২৪, ০৬:৩৪ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানে চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিরাপদ নয় ভারতের: হরভজন

ভারত-পাকিস্তান সবশেষ টেস্ট খেলেছিল ২০০৭ সালে। শুধু তাই নয়, দুই দল সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০১৩ সালের জানুয়ারিতে। রাজনৈতিক বৈরিতার কারণে আইসিসি বা এসিসি টুর্নামেন্ট ব্যতীত এ দুই দেশের মুখোমুখি লড়াই দেখার সুযোগ হয় না ক্রিকেটপ্রেমীদের। কিন্তু ২০২৫ সালে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি আইসিসি ইভেন্ট হলেও সেখানে রোহিত শর্মা-বাবর আজমদের লড়াই দেখার সুযোগ মিলবে কি না তা এখনো নিশ্চিত নয়।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ পাকিস্তান। এ টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যেই প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রস্তাবিত সূচি- কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে তাঁর পরিকল্পনা আইসিসির কাছে জমা দিয়েছে পিসিবি। প্রস্তাবিত সূচি অনুযায়ী, নিরাপত্তাজনিত কারণ ভারতের সব ম্যাচই রাখা হয়েছে লাহোরে। তাতেও রাজি নয় বিসিসিআই। 


বিজ্ঞাপন


ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুসারে বিসিসিআইয়ের সহকারী সভাপতি রাজীব শুক্লা জানিয়েছেন, সরকার অনুমতি দিলেই পকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাবে ভারত। বিসিসিআইর এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে ভারতের সাবেক তারকা ক্রিকেটার হরভজন সিং। একই সঙ্গে হারভজন জানিয়েছেন, রোহিত-কোহলিদের জন্য পাকিস্তান যেয়ে চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিরাপদ নয়।  

ভারতীয় একাধিক গণমাধ্যমে তথ্য অনুসারে; ইন্দো-এশিয়ান নিউজ এজেন্সিকে হরভজন সিং বলেন, ‘পাকিস্তানে কেন যাওয়া উচিত ভারতের? পাকিস্তানে নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে। পরিস্থিতি এমন যে, প্রতিদিন পাকিস্তানে কিছু না কিছু ঘটনা ঘটছে। আমি মনে করি না, সেখানে খেলতে যাওয়াটা নিরাপদ।’ 

নিরাপত্তা ইস্যুর কথা বলে তিনি বলেন, ‘বিসিসিআইয়ের সিদ্ধান্ত একদম সঠিক। খেলোয়াড়দের জীবনের নিরাপত্তার চেয়ে আর কোনো কিছুই গুরুত্বপূর্ণ নয়। বিসিসিআইয়ের সিদ্ধান্তের পক্ষে আছি।’

এদিকে পিসিবি সূত্রে জানা গিয়েছে, ইতোমধ্যেই চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার টাকা দিতে রাজি হলেও সূচি নিয়ে কোনও কথাই হয়নি আইসিসি-র বৈঠকে। পাকিস্তান প্রতিনিধি জানায়, পাকিস্তান ক্রিকেট বোর্ড নিজেদের পক্ষ থেকে যা যা করার করেছে। তারা প্রস্তাবিত সূচি জমা দিয়েছে। খরচ কত হবে তা-ও জানিয়েছে। এবার যা ঠিক করার আইসিসি করবে।


বিজ্ঞাপন


প্রস্তাবিত সূচিতে ভারতের সব ম্যাচ লাহোরে রেখেছে পিসিবি। রোহিতেরা ফাইনালে উঠলে সেটি হওয়ার কথা লাহোরে। ভারতীয় টিমের জন্য মাঠের পাশেই বিলাসবহুল হোটেল তৈরির পরিকল্পনা আছে পিসিবির। সেক্ষেত্রে বেশি দূরে যাতায়াত করতে হবে না তাদের। রোহিতদের নিরাপত্তার জন্য যথাসাধ্য চেষ্টা করছে পিসিবি।

বিশ্বের সেরা আটটি দল খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আয়োজনের জন্য বড় অর্থ ঘোষণা করেছে আইসিসি। যদিও ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা এখনো অনিশ্চিত, তবে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে তাতে পাকিস্তানের ক্রিকেট লাভবান হবে। ১২৮০ কোটি টাকা পিসিবিকে দিয়েছে আইসিসি। করাচি, লাহোর এবং রাওয়ালপিন্ডি তিনটি মাঠে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে তার পরিকাঠামোগত উন্নতির জন্য এই অর্থ খরচ করা হবে।

সমস্যা সমাধানের সূত্র বার হতে পারে দু’দেশের ক্রিকেট কর্তাদের মুখোমুখি আলোচনায়। সম্প্রতি সেই সুযোগ তৈরি হয়েছিল শ্রীলঙ্কার রাজধানীতে। আইসিসির বার্ষিক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন দু’দেশের কর্তারা। কিন্তু সেখানে এই ব্যাপারে কোনও আলোচনা হয়নি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর