রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইউরোয় বর্ণবাদী আচরণে সাত দেশকে নিষেধাজ্ঞা উয়েফার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২৪, ০৬:০১ পিএম

শেয়ার করুন:

ইউরোয় বর্ণবাদী আচরণে সাত দেশকে নিষেধাজ্ঞা উয়েফার

সদ্য সমাপ্ত ইউরোয় ভালোভাবেই আলোচনায় এসেছিল মাঠে ও মাঠের বাইরে বিভিন্ন দেশের খেলোয়াড়দের বর্ণবাদী বা বৈষম্যমূলক আচরণের ব্যাপারটি। জার্মানি আসরে এই ধরণের ভিন্ন ভিন্ন ঘটনায় যুক্ত থাকার অভিযোগে সাতটি দেশকে অভিযুক্ত করেছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ইউয়েফা)। সমর্থকদের বর্ণবাদী আচরণের কারণে ইউরো ২০২৪ আসরে অংশগ্রহণ করা সাতটি দেশকে শাস্তি দিয়েছে ইউয়েফা। 

শাস্তি পাওয়া দেশগুলো হচ্ছে সার্বিয়া, ক্রোয়েশিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, হাঙ্গেরি ও আলবেনিয়া। এসব দেশের ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা। শাস্তির মধ্যে আরো রয়েছে ক্রোয়েশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনকে ৫০ হাজার ইউরো জরিমানা এবং উয়েফার পরবর্তী অ্যাওয়ে ম্যাচের টিকিট বিক্রির ওপর নিষেধাজ্ঞা। 


বিজ্ঞাপন


আগামী ৫ সেপ্টেম্বর পর্তুগালে নেশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচ খেলবে ক্রোয়াটরা। পাশাপাশি অস্ট্রিয়াকে উয়েফার পরবর্তী অ্যাওয়ে ম্যাচের টিকিট বিক্রির ওপর নিষেধাজ্ঞার সাথে ২০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। উরোর সদ্য সমাপ্ত আসরে বৈষম্যমূলক আচরণের কারণে স্লোভেনিয়া, রোমানিয়া, ক্রোয়েশিয়া ও সার্বিয়ার খেলা তিনটি ম্যাচসহ টুর্নামেন্টের মোট ১৭টি ম্যাচ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে উয়েফা।

এই শাস্তিগুলো এলো ইউরোর চ্যাম্পিয়ন হওয়ার পর জিব্রাল্টার সম্পর্কে আপত্তিকর গান গেয়ে স্পেনের রদ্রি এবং আলভারো মোরাতাকে ‘আচার আচরণের মৌলিক নিয়ম’ লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করার একদিন পর। স্প্যানিশ খেলোয়াড়দের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছিল জিব্রাল্টার ফুটবল ফেডারেশন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর