শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

ইংল্যান্ড-নেদারল্যান্ডস সেমিফাইনাল: পরিসংখ্যান কী বলছে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ০৭:১৩ পিএম

শেয়ার করুন:

ইংল্যান্ড-নেদারল্যান্ডস সেমিফাইনাল: পরিসংখ্যান কী বলছে

দীর্ঘ বিশ বছর পর ইউরোর সেমিফাইনালে পা রেখেছে নেদারল্যান্ডস। কোয়ার্টার ফাইনালে তুরস্কর সাথে পিছিয়ে পড়েও তারা লিখেছে ফিরে আসার দুর্দান্ত গল্প। টুর্নামেন্ট শুরু হওয়ার আগে ডাচদের নিয়ে খুব একটা আলোচনা না হলেও তারাই শেষ পর্যন্ত পৌঁছে গেছে শেষ চারে। প্রতিপক্ষ ইংল্যান্ড শিরোপার অন্যতম ফেভারিট। খেলার ধরণ নিয়ে গ্যারেথ সাউথগেটের দলের সমালোচনা হলেও জয় তুলে নিচ্ছে তারা ঠিকই। টানা দ্বিতীয়বারের মতো খেলবে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের সেমিফাইনাল। 

আজ বাংলাদেশ সময় রাত ১টা ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে এই দুই দল। টুর্নামেন্টে একবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। সেটি ১৯৮৮ সালে। এই টুর্নামেন্টে কখনও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। গত আসরে ইউরো চ্যাম্পিয়নশিপে প্রথমবার ফাইনাল খেলতে নেমে তারা হারে ইতালির কাছে।


বিজ্ঞাপন


ইউরো চ্যাম্পিয়নশিপের চতুর্থ দল হিসেবে ব্যাক টু ব্যাক ফাইনালে উঠার হাতছানি ইংল্যান্ডের। এর আগে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি ও স্পেন টানা দুই ফাইনাল খেলেছিল। টানা তিন ফাইনাল খেলার রেকর্ডও আছে জার্মানির। টানা দুবার ফাইনাল খেলার নজির দুবার দেখিয়েছিল তারা। টুর্নামেন্টে স্পেনের মতো সর্বোচ্চ তিনবার ট্রফি জিতেছে জার্মানরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের দেখা হয়েছে ২২ বার। যেখানে নেদারল্যান্ডসের জয় সাতটি। ইংল্যান্ডের ছয়টি। বাকি নয় ম্যাচ ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়েছে। প্রতিযোগিতামূলক ম্যাচে শেষবার উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে দেখা হয়েছিল দুই দলের। ২০১৯ সালে সেমিফাইনালের ওই ম্যাচে ডাচদের কাছে ৩-১ গোলে হারে ইংলিশরা।

এবারের আসরে গ্রুপপর্বে সার্বিয়ার বিপক্ষে জয় পায় ইংল্যান্ড। ড্র করে ডেনমার্ক ও স্লোভেনিয়ার সঙ্গে। শেষ ষোলোতে স্লোভাকিয়াকে বিদায় করে ইংলিশরা। অল্পের জন্য টুর্নামেন্টে টিকে গিয়েছিল তারা। কোয়ার্টার ফাইনালে থ্রি লায়নরা জেতে সুইজারল্যান্ডের বিপক্ষে।

চলতি ইউরোতে গ্রুপপর্বে পোল্যান্ডের বিপক্ষে জিতেছে নেদারল্যান্ডস। ফ্রান্সের সঙ্গে ড্র করে তারা। ডাচরা অবশ্য অস্ট্রিয়ার কাছে হেরেছিল। প্রি-কোয়ার্টার ফাইনালে রোমানিয়াকে বিদায় করে নেদারল্যান্ডস। শেষ আটে তাদের জয় তুরস্কের বিপক্ষে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর