মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

আইপিএল থেকে ছিটকে গেল মুম্বাই, প্লে-অফের দৌড়ে কোন দলের কী সমীকরণ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯ মে ২০২৪, ০৮:০২ পিএম

শেয়ার করুন:

আইপিএল থেকে ছিটকে গেল মুম্বাই, প্লে-অফের দৌড়ে কোন দলের কী সমীকরণ

দেখতে দেখতেই শেষ পর্যায়ে চলে এসেছে আইপিএল। আর এবারের আসরে কোন চার দল প্লে অফে যাবে তা বেশ জমে ওঠেছে ইতোমধ্যেই। এখনো পর্যন্ত কোনো দলের শেষ চারের জায়গা নিশ্চিত হয়নি। একই সঙ্গে প্লে-অফের সুযোগ কাগজে-কলমে শেষও হয়ে যায়নি কোনো দলের জন্যই। তবে প্রথম দল হিসেবে বাদ পড়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। 

রোহিত শর্মার নেতৃত্বে পাঁচবারের চ্যাম্পিয়ন শিরোপা নিজেদের ঘরে তুলেছিলো মুম্বাই। অথচ সেই অধিনায়ককে সড়িয়ে মুম্বাইয়ের নতুন ক্যাপ্টেন বনে যান হার্দিক পান্ডিয়া। দর্শকদের দুয়ো ধ্বনি আর একের পর এক হারে এবার প্লে অফের দৌড়েই পৌঁছাতে পারলো না আইপিএলের ইতিহাসের অত্যন্ত সফল দলটি। একেই বোধ হয় বলা হয় প্রকৃতির নির্মম পরিহাস। বুধবার রাতে লাখনৌ সুপার জায়ান্টসের মুখোমুখি হয় সানরাইজার্স হায়দরাবাদ। 


বিজ্ঞাপন


সেই ম্যাচে ট্রাভিস ও আভিষেক শর্মার ব্যাটিং তাণ্ডবে ১০ উইকেটের বিশাল জয় তুলে নেয় হায়দরাবাদ। আর তাতেই চলতি আসরে সবার আগে বিদায় নিয়ে কপাল পুড়লো হার্দিকের দলের। যদিও সেই ম্যাচে লাখনৌ জয় পেলে টিকে থাকতে পারতো মুম্বাই। তবে থাকতো নানা যদি কিন্তুর হিসেব। সেক্ষেত্রে শেষ দুই ম্যাচে জিতে ১২ পয়েন্ট নিয়ে রান রেটের হিসেবে প্লে অফের টিকিট কাটতেও পারতো মুম্বাই।

এদিকে লখনৌকে হারিয়ে ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এসেছে হায়দরাবাদ। নিজেদের শেষ দুটি ম্যাচের একটিতে জিতলেই প্লে অফ নিশ্চিত হবে দলটির। শেষ দুই ম্যাচে হায়দরাবাদের প্রতিপক্ষ গুজরাট টাইটান্স ও পাঞ্জাব কিংস।

এখন পর্যন্ত প্লে অফের দৌড়ে এগিয়ে রয়েছে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস। ১১ ম্যাচে সমান ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষ দুয়ে অবস্থান করছে কলকাতা ও রাজস্থান। আনঅফিসিয়াল ভাবে শেষ চার নিশ্চিত হয়েছে দল দুটির। প্লে অফের দৌড়ে লড়াই জমবে চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস ও লখনৌর মধ্যে। এছাড়া রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)। 

এর মধ্যে ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পাঁচ ও ছয় নম্বরে দিল্লি ও লখনৌ। আগামী ১৪ মে মুখোমুখি হবে এ দুটি দল। এই ম্যাচে যে দল হারবে প্লে অফের দৌড় থেকে ছিটকে যাবে সে দল। অপরদিকে চেন্নাই ও আরসিবির বাকি আছে তিনটি করে ম্যাচ। চেন্নাই যদি একটিতে জয় পায় তাহলেই শেষ চারের দৌড়ে এগিয়ে যাবে অনেকটাই। কেননা নেট রান রেটে দিল্লি ও লখনৌর চেয়ে এগিয়ে আছে দলটি। অপরদিকে আরসিবি যদি শেষ তিনটি ম্যাচেই জয় পায় তাহলে জমে উঠতে পারে শেষ চারের লড়াই। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর