বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

আইপিএলের এক ম্যাচে রেকর্ড বইয়ে যত তোলপাড়

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৯ এএম

শেয়ার করুন:

আইপিএলের এক ম্যাচে রেকর্ড বইয়ে যত তোলপাড়

টি-টোয়েন্টি ক্রিকেটে দুইশ রান খুব বেশিদিন আগেও হরমেশাই দেখা যেত না। তবে চলতি আইপিএলে প্রায় নিয়মিতই দলগুলো করছে দুইশ রানের বেশি স্কোর। তবে কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে যা করল পাঞ্জাব কিংস, তা অবিশ্বাস্য বললেও যে কম হয়ে যায়। স্বীকৃত টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বড় রান তারা করেই যে জিতল দলটি। এদিকে গতকাল ইডেন গার্ডেন্সে রানোৎসবের ম্যাচ ঝড় তুলেছে রেকর্ড বইয়ে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) তো বটেই, স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটের অনেক রেকর্ড নতুন করে লিখল এই ম্যাচ। 
 
স্বীকৃত টি-টোয়েন্টিতে ২৬২ রান তাড়া করে জয়ের রেকর্ড: আগে ব্যাটিংয়ে নেমে ছয় উইকেটে ২৬১ রান তোলে স্বাগতিক কলকাতা। যা তাদের দ্বিতীয় সর্বোচ্চ। জবাবে আট উইকেট ও আট বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় পাঞ্জাব (২৬২/২)। টি-টোয়েন্টিতে এটাই পাঞ্জাবের সর্বোচ্চ স্কোর। এতে করে আইপিএল তো বটেই, স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল পাঞ্জাব। তারা ভেঙেছে দক্ষিণ আফ্রিকার রেকর্ড। গত বছর সেঞ্চুরিয়নে ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২৫৯ রানের লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৪২টি ছক্কার রেকর্ড: কলকাতা-পাঞ্জাব ম্যাচ উপহার দিয়েছে ৪২টি ছক্কা। যা কুড়ি ওভারের কোনো ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। ইডেনের মহারণ ভেঙেছে সানরাইজার্স হায়দরাবাদ-মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু-সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের রেকর্ড। গত মাসে ও গত সপ্তাহে দুই ম্যাচেই হয়েছে সমান ৩৮টি করে ছক্কা।


বিজ্ঞাপন


আইপিএলে এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ড: রান তাড়ায় পুরো ইনিংসে পাঞ্জাব কিংস ছক্কা মেরেছে ২৪টি। যা আইপিএলে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড। পাঞ্জাব ভেঙেছে হায়দরাবাদের রেকর্ড। গত সপ্তাহে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২২টি করে ছক্কা মেরেছিল অরেঞ্জ আর্মিরা। সামগ্রিকভাবে পাঞ্জাবের ২৪ ছক্কা দ্বিতীয় সর্বোচ্চ। গত বছর মঙ্গোলিয়ার বিপক্ষে ইনিংসে ২৬টি ছক্কা মেরেছিল নেপাল।

টি-টোয়েন্টিতে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ রানের ম্যাচ: ১১২ বলের ম্যাচে দুই দল মিলে করেছে ৫২৩ রান। যা টি-টোয়েন্টিতে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ রানের ম্যাচ। গত সপ্তাহে ব্যাঙ্গালুরু-হায়দরাবাদ ম্যাচে ৫৪৯ রান হয়েছিল। যা টি-টোয়েন্টি ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড।

আইপিএলে এক ইনিংসে চার ওপেনারের অর্ধশতরান: ম্যাচে চার ওপেনারই ব্যক্তিগত ৫০ ছাড়িয়েছেন। চারজন মিলে করেছেন ৩০৮ রান। ফিলিপ সল্ট ৭৫, সুনিল নারাইন ৭১, প্রভশিরান সিং ৫৪ এবং জনি বেয়ারস্টো ১০৮* রান করেন। আইপিএলে চার ওপেনারের অন্তত ফিফটি করার প্রথম ঘটনা এটি। তবে ছেলেদের টি-টোয়েন্টি ক্রিকেটে এমনটা দেখা গেল মোট ১১বার।

টি-টোয়েন্টি ক্রিকেটে দুশো রানের বেশি তাড়া করার রেকর্ড: টি-টোয়েন্টি ক্রিকেটে এ নিয়ে সপ্তমবার দুশো রানের বেশি তাড়া করে জিতেছে পাঞ্জাব কিংস। যা কুড়ি ওভারের ক্রিকেটে যে কোনো দলের চেয়ে অন্তত দুবার বেশি। কোয়েটা গ্ল্যাডিয়েটর্স, মুম্বাই ইন্ডিয়ান্স, ভারত ও অস্ট্রেলিয়া সমান পাঁচবার করে দুশো রানের বেশি তাড়া করে ম্যাচ জিতেছে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর