মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

‘বিশ্বকাপ জিততে বিশেষজ্ঞ পাঁচ বোলার দরকার ভারতের’

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৪, ১০:২৩ পিএম

শেয়ার করুন:

ইরফানের চোখে ভারতের বিশ্বকাপ দলে যারা

২০১১ সালে মুম্বাইয়ে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জয়ের পর ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির জয় করেছিল ভারত। এটিই ছিল দেশটির সর্বশেষ বড় কোনো শিরোপা। এরপর পর আর আইসিসির কোনো ট্রফি জিততে পারেনি ভারত। সর্বশেষ ঘরের মাঠেও তীরে এসে তরী ডুবিয়েছে রোহিত শর্মারা। তাই ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে নিজেদের খড়া কাটাতে মরিয়া ম্যান ইন ব্লুরা। বিশ্বকাপের দেড়মাস আগেই তাই দল সাজাতে পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক ক্রিকেটাররা। 

তাই বিশ্বকাপের দল ঘোষণার আগে ভারতীয় নির্বাচক ও প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের কাজ সহজ করে দিলেন ভারতের সাবেক ক্রিকেটার নভজ্যোৎ সিং সিধু। চলতি মাসেই বিশ্বকাপের দল ঘোষণা করার কথা রয়েছে ভারতের। তার আগে সিধু জানালেন, বিশ্বকাপ জিততে হলে পাঁচজন জেনুইন বোলার রাখতে হবে স্কোয়াডে।


বিজ্ঞাপন


স্টার স্পোর্টসে সিধু বলেন, ‘রাহুল দ্রাবিড়কে আমার পরামর্শ একটাই, বিশ্বকাপ যদি জিততে চান তাহলে পাঁচ উইকেট বিশেষজ্ঞ বোলার নিন যারা নিয়মিত উইকেট নিতে পারবে। এটাই সবচেয়ে সহজ উপায়।’

বিশ্বকাপে রবীন্দ্র জাদেজার সঙ্গে কুলদীপ যাদব ও রবি বিষ্ণয়কে রাখার পরামর্শও দেন সিধু। এছাড়া পেস বোলিংয়ে বিকল্প হিসেবে খলিল আহমেদ, মুকেশ কুমার, মায়াঙ্ক যাদবকে রাখার কথাও জানান তিনি।

এর আগে নিজের পছন্দের একাদশ সাজিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ। যেখানে নাম নেই হার্দিক পান্ডিয়ার।  যেখানে তার একাদশে অবাক করার মতো দুই একটি নামের কম বেশি মনে হতে পারে। এই সাবেক ওপেনার সন্দীপ শর্মাকে বোলিং ইউনিটে যুক্ত করেছেন। যে নামটি ভারতীয় স্কোয়াডে বিবেচনা হবে, এমন ভাবনা আসার কথা না। আর্শদ্বীপ সিং বা মুকেশ কুমার, কোনো পেসারকে রাখেননি শেবাগ।

এছাড়া শিভাম দুবে ও রিংকু সিং এর মধ্যে যেকোনো একজনকে বেছে নেওয়ার পক্ষে তিনি। হার্দিকের চেয়ে দুবে বা রিংকুর প্রতি আস্থা রেখেছেন শেবাগ। দলের উইকেটরক্ষক কে হবেন, তা নিয়ে দ্বিধায় বিসিসিআই। তালিকায় আছেন ঋষভ পান্থ, লোকেশ রাহুল ও জিতেশ শর্মা। এই তিন জনের মধ্যে পন্তকে বেছে নিয়েছেন শেবাগ। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে ইতোমধ্যে পান্ট নিজেকে জানান দিয়েছেন, ফিরেছেন বড় এক ইনজুরি থেকে। পান্টকে একাদশে যুক্ত করা অনেকটা অনুমেয় ব্যাপার। 


বিজ্ঞাপন


এছাড়া স্পিনার রাখা হয়েছে রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবকে। আক্সার প্যাটেল বা যুজবেন্দ্র চাহালের মেলেনি সুযোগ। এছাড়া ৩ পেসার দেখা যায় শেবাগের একাদশে; সন্দীপ ছাড়াও জাসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ আছেন। ভারতের ব্যাটিং অনেকটা রোহিত শর্মা ও বিরাট কোহলি কেন্দ্রিক। বিশ্বকাপে নেতৃত্বে থাকবেন রোহিত। কোহলি দারুণ ফর্মে। চার-ছয়ে সাজাচ্ছেন প্রতিটি ইনিংস। শেবাগ মনে করেন, কোহলি বড় টুর্নামেন্টে গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করবেন। তবে ওপেনারে রোহিতের সঙ্গে যশস্বী জয়সওয়ালকে বেছে নিয়ে ভারতের সাবেক এই ওপেনার।

শেবাগের ভারতীয় একাদশ: রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রিংকু সিং/ শিভাম দুবে, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, সন্দীপ শর্মা। 

বিশ্বকাপ ২ জুন শুরু হলেও ভারত তাদের প্রথম ম্যাচে মাঠে নামবে ৫ তারিখে। উদ্বোধনী ম্যাচে ভারতের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। এরপর ৯ জুন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে নামবে রোহিত শর্মার দল।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর