মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফিনিক্স পাখি হয়ে লেভারকুসেনের রূপকথা লিখলেন জাবি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ পিএম

শেয়ার করুন:

ফিনিক্স পাখি হয়ে লেভারকুসেনের রূপকথা লিখলেন জাবি

জাবি আলোনসো- স্পেনের সাবেক এই মিডফিল্ডার যখন নিজের বর্ণিল ক্যারিয়ারের ইতি টানছেন তখন তারই সাবেক কোচ পেপ গার্দিওলা ভবিষ্যদ্বাণী করেছিলেন, বলেছিলেন, ‘আবার ফিরে আসবে সে, ম্যানেজার হিসেবে। আর যেখানেই যাক না কেনো, আমি বাজি ধরে বলছি, ও সেরা হবে।’

আলোনসোকে নিয়ে ভবিষ্যদ্বাণী করতে ছাড়েননি তারই আরেক সাবেক কোচ হোসে মরিনিয়োও। তাঁকে নিয়ে ‘স্পেশাল ওয়ান’ খ্যাত এই কোচ বলেছিলেন, ‘জাবির বাবা একজন ফুটবলার এবং কোচ, বায়ার্নে জাবি গার্দিওলার অধীনে খেলেছে, রিয়ালে খেলেছে আমার এবং কার্লো আনচেলত্তির অধীনে, লিভারপুলে ওর কোচ ছিল রাফায়েল বেনিতেজ। তাই আমার মনে হয়, ও ভবিষ্যতে বেশ ভালো একজন কোচ হবে।’


বিজ্ঞাপন


শিষ্যকে নিয়ে করা সাবেক এই দুই কোচের কথা শতভাগ সত্যি হয়েই ফলেছে। তবে যেভাবে সাবেক দুই কোচের কথা বাস্তবে পরিণত করে দেখালেন জাবি তা রূপকথার চেয়ে কোনো অংশেই কম কি?

বর্ণিল খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর কোচিংয়ে নেমেছেন খুব বেশি সময়ও তো হয়নি, এরই মাঝে দায়িত্ব নিলেন জার্মান বুন্দেসলীগায় রেলিগেশন জোনে থাকা বায়ার লেভারকুসেনের। জার্মানির এই ক্লাব তাদের ১২০ বছরের ইতিহাসে কখনো লিগ শিরোপাই জিতেনি।

দায়িত্ব নেয়ার পর লেভারকুসেনকে নিয়ে পয়েন্ট টেবিলের ৬ নম্বরে থেকে শেষ করেন প্রথম মৌসুম। কিন্তু তখনো কি কেউ ভেবেছিলেন যে এই লেভারকুসেনকে নিয়েই পরের মৌসুমে রূপকথার জন্ম দিবেন জাবি!

661c1b3d252024.55996909
শিরোপা জয়ের পর লেভারকুসেন সমর্থকদের উল্লাস

 

তবে কেউ যা ভাবেনি তাই করে দেখালেন লেভারকুসেনের ডাগ আউটে ফিনিক্স পাখি হয়ে আবির্ভূত হওয়া জাবি। শিরোপা জিততে না পারায় যে ক্লাবকে মানুষ খোটা দিয়ে ডাকতো নেভারকুসেন নামে, সেই অপবাদই ঘুচিয়ে দিলেন তিনি। কোচ হিসেবে নিজের প্রথম পূর্ণাঙ্গ মৌসুমেই শেষ করলেন ১২০ বছরের শিরোপা খরা।

গত ১১ বছর ধরে বুন্দেসলিগায় যে প্রথা সৃষ্টি হয়েছিল তা চুরমার করে রাজমুকুট পড়লো জাবি ও তাঁর দল। এক দশকেরও বেশি সময় ধরে চলা বায়ার্ন মিউনিখের রাজত্বের অবসান ঘটিয়ে নতুন দিনের সূচনার বার্তা দিল লেভারকুসেন।

3927386-79780488-2560-1440

চলতি মৌসুমে ইউরোপজুড়ে অখ্যাত ক্লাবগুলো আশা জাগিয়েছে বেশ কয়েকবার। লা লিগায় জিরোনা, প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলা আর লিগ ওয়ানে নিস। অনেকেই তাই ধরে নিয়েছিলেন আলোনসোর লেভারকুসেনও খেই হারাবে মাঝপথে গিয়ে। তবে তা তো ভুল প্রমাণিত হলো সাড়ম্বরেই। শুধু কি তাই!? মৌসুম জুড়েই কি দাপটটাই না দেখালেন জাবি ও তাঁর দল।

ইউরোপের সব প্রতিযোগীতা মিলিয়ে এখনো ৪৩ ম্যাচ ধরে অপরাজিত, অজেয় তাঁর দল। জার্মানি জয় করার পর তাদের সামনে আছে ইউরোপ জয়ের হাতছানিও। কে জানে, সাধারণ এক দল নিয়ে অসাধারণ এক রূপকথার জন্ম দেয়া জাবি হয়তো সেটিও করে দেখাবেন খুব শীঘ্রই!

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর