সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইতিহাস গড়ে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রাজা সিনার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৪, ০৭:৪৩ পিএম

শেয়ার করুন:

ইতালির জানিক সিনার

ইতালির জানিক সিনার বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন। তাঁর সামনে ছিল আজ ইতিহাসের পাতায় নাম তোলার সুযোগ। সেটাই করলেন। রড লেভার এরিনায় পুরুষদের সিঙ্গলসের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন রুশ টেনিস তারকা দানিল মেদভেদেভ ও ইতালির তরুণ তুর্কি জানিক সিনার। তৃতীয় বারের চেষ্টাতেও অধরা মাধুরী লাভ করতে পারলেন না দানিল মেদভেদেভ। আর প্রথম ইতালিয়ান টেনিস প্লেয়ার হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের সিঙ্গলসে জিতে ইতিহাস গড়লেন সিনার। 

মেলবোর্নে সিনারের ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪, ৬-৩ জয়ের মধ্যে দিয়ে একটা নতুন যুগ তৈরি হল। ফাইনালের প্রথম সেট থেকে ম্যাচ মুঠোয় রেখেছিলেন মেদভেদেভ। পরপর দুটো সেট তিনি জেতেন ৬-৩, ৬-৩ ব্যবধানে। প্রথম দুটো সেট ২২ বছরের সিনারকে মাথা তোলার সুযোগই দেননি মেদভেদেভ। অ্যাটাকিং টেনিস খেলে তিনি সিনারকে চাপে রেখেছিলেন। 


বিজ্ঞাপন


কিন্তু শেষ পর্যন্ত ওই ছন্দ ধরে রাখতে পারেননি মেদভেদেভ। তৃতীয় সেটে পিছিয়ে পড়েন মেদভেদেভ। একটা সময় চেষ্টা করেছিলেন সমতা ফেরানোর। এরপর হাড্ডাহাড্ডি লড়াই করে তৃতীয় সেটটা সিনার ছিনিয়ে নেন ৬-৪ ব্যবধানে। চতুর্থ সেটে হয় ঠিক তৃতীয় সেটের পুনরাবৃত্তি। এরপর পঞ্চম সেটটা সিনার জেতেন ৬-৩ ব্যবধানে। সেই সঙ্গে লিখে ফেললেন মহাকাব্য।

এর আগে ২০২১ ও ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন রাশিয়ার টেনিস প্লেয়ার দানিল মেদভেদেভ। কিন্তু খেতাব জেতা হয়নি। ২০২১ সালে তাঁকে মেলবোর্নে হারান নোভাক জোকোভিচ। এবং ২০২২ সালে রড লেভার এরিনায় তিনি হারেন রাফায়েল নাদালের কাছে। এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। আর সার্বিয়ান টেনিস স্টারকে সেমিফাইনালে হারান জানিক সিনার। সেই সিনার ফাইনালে মেদভেদেভকে হারিয়ে প্রথম বার অস্ট্রেলিয়ান ওপেন জয়ের স্বাদ পেলেন। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর