সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন ভারতীয় তারকা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৪, ০৬:৫৮ পিএম

শেয়ার করুন:

অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন রোহান 

মুখ ভর্তি কাঁচা-পাকা দাড়ি। তবু যুবকের মতো খেলা করছে আত্মবিশ্বাসে। বিপক্ষের কোর্টে আছড়ে পড়া সার্ভিসের গতি দেখে চমকে যাচ্ছে টেনিস দুনিয়া। ফোরহ্যান্ড রিটার্ন দেখে থমকে যাচ্ছে গ্যালারি। আশ্চর্য ভলি অবাক করে দিচ্ছে। যেন সদ্য তরুণ; বলছিলাম ভারতের টেনিস তারকা রোহান বোপান্নার কথা। ৪০ দিন পর ৪৪ বছরের পা ফেলবেন এই ভারতীয় টেনিস তারকা। আর এই বয়েসে টেনিসকে নতুন করে চেনালেন এই তারকা। আজ  অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ ডাবলসের ফাইনালে ইতালিয়ান জুটি সিমোনে বোলেল্লি, আন্দ্রেয়া ভাবাসোরিকে ৭-৬, ৭-৫ গেমে হারালেন বোপান্না ও তার ৩৬ বছর বয়সী সতীর্থ ম্যাথু এবডেন। 

এদিকে এই শিরোপার মধ্যে বিশ্বরেকর্ড গড়লেন বোপান্না। ওপেন যুগে পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির গড়লেন তিনি। আর ডাবলসে এটাই প্রথম ট্রফি বোপান্নার। এর আগে মিক্সড ডাবলসে একটি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে তাঁর। এর আগে টানা পাঁচটা ফাইনালে হেরেছিলেন বোপান্না-এবডেন। অস্ট্রেলিয়ান ওপেনে আর তেমন কিছু ঘটল না। তেতাল্লিশ বছরের রোহন বোপান্না যেন উদাহরণ হয়ে উঠছেন টেনিস দুনিয়ায়।


বিজ্ঞাপন


এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে একটা মাত্র ম্যাচ বাদ দিলে সব ম্যাচেই টাইব্রেকার জিতেছেন বোপান্না ও ছত্রিশ বছরের অস্ট্রেলিয়ান পার্টনার ম্যাথেউ এবডেনের। প্রথম সেটের টাইব্রেকার সে ভাবেই জিতলেন ইন্দো-অজি জুটি। ইতালিয়ান জুটি সিমোনে বোলেল্লি, আন্দ্রেয়া ভাবাসোরি ডাবলসের দুনিয়ায় বড় নাম না হলেও এ বার অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই চমৎকার খেলছেন। যেমন ছন্দে আছেন বোপান্না-এবডেন, তেমনই রয়েছেন বোলেল্লি-ভাবাসোরি। 

এদিন ফাইনালে পাল্টা লড়াই, ফিরে আসা, জবাব সবই দেখলো টেনিস ভক্তরা। সবচেয়ে আকর্ষণীয়, রোমাঞ্চকর ছিল প্রথম সেটের টাইব্রেকার। আর সেখানে জবাব বোপান্না। সার্ভিস নির্ভর ম্যাচে টাইব্রেকার গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। হলও তাই। ফাইনালেও প্রথম সেটের টাইব্রেকারে জিতলেন ৭-০। আর সেটটা ৭-৬ জিতে এগিয়ে গিয়েছিলেন বোপান্না-এবডেন জুটি।

ডাবলস ম্যাচ সাধারণত সার্ভিস ভিত্তিকই হয়। যে জুটির কাছে সার্ভিস থাকে, গেম তারাই নেয়। আর তাই গেম ব্রেক হলে সেট নিয়ন্ত্রণে চলে আসে। কিংবা ছোট ভুল থেকে অ্যাডভান্টেজ পেয়ে যায় বিপক্ষ। দ্বিতীয় সেটের সাত এবং ন’নম্বর গেমটা ব্রেক করে দিতে পারতেন ইন্দো-অজি জুটি। তা পারেননি। কিন্তু ১১তম গেমটাতে বিপক্ষের সার্ভিস থেকে কেড়ে নিলেন গেম। ভাবাসোরির সার্ভিস ব্রেক গেমটা জিতে এগিয়ে যান ৬-৫। এবডেনের সার্ভিস থেকে এল সেই মধুর গেম। পরের দুটো পয়েন্ট জিতে রড লেভার এরিয়ান ইতিহাস বোপান্না-এবডেনের।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর