রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ফিলিস্তিনের পক্ষে আওয়াজ তুলে প্রধানমন্ত্রীর প্রশংসায় ভাসলেন খাজা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৪, ০১:৩০ পিএম

শেয়ার করুন:

ফিলিস্তিনের পক্ষে আওয়াজ তুলে নিজ দেশের প্রধানমন্ত্রীর প্রশংসায় ভাসলেন

ফিলিস্তিনে দীর্ঘ সময় ধরেই চলছে ইসরায়েলি আগ্রাসন। এর প্রতিবাদ জানাতে চেয়েছিলেন উসমান খাজা। ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদ এবং মানবাধিকার প্রতিষ্ঠার দাবী নিয়ে তিনি আওয়াজ তুলতে চেয়েছিলেন ক্রিকেট মাঠে। তবে আইসিসির বিরোধিতার জেরে তা পারেননি তিনি।

অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট সিরিজের শুরু থেকেই মূলত খাজার পেছনে লেগেছে আইসিসি। ফিলিস্তিনিদের সমর্থন জানাতে ‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান’ লেখা জুতা পরে পার্থ টেস্টে খেলতে চেয়েছিলেন উসমান খাজা।


বিজ্ঞাপন


কিন্তু রাজনৈতিক কারণ দেখিয়ে তাঁকে এই জুতা পরে খেলার অনুমতি দেয়নি আইসিসি। আইসিসির অনুমতি না পেয়ে জুতায় লেখা বার্তা দুইটি স্কচ টেপ দিয়ে ঢেকে দেন খাজা। আর বিকল্প প্রতিবাদ হিসেবে পার্থে কালো আর্মব্যান্ড পরে খেলতে নামেন তিনি। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সেটিও মেনে নেয়নি।

কালো আর্মব্যান্ড পরে মাঠে নামায় আইসিসির শাস্তির মুখে পড়েন খাজা, এ জন্য অজি ওপেনারকে করা হয় তিরস্কার। তবে এরপরও দমে যাননি তিনি। মেলবোর্নে অস্ট্রেলিয়া-পাকিস্তান দ্বিতীয় টেস্ট শুরুর আগে জুতা ও ব্যাটে শান্তির প্রতীক পায়রা ও ‘০১’ লেখা লোগো ব্যবহার করতে চেয়েছিলেন খাজা। কেননা ‘০১’ আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার রেফারেন্স হিসেবেই ব্যবহৃত হয়। অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার অনুশীলনও করেন এই জুতো পরেই। তবে এসব করারও অনুমতি পাননি তিনি।

অনুমতি না পেয়ে আইসিসিকে একপ্রকার ‘চ্যালেঞ্জ’ ছুঁড়েই খেলতে নামেন খাজা। যে জুতো পড়ে খেলতে নেমেছেন, তাতে তাঁর দুই মেয়ে আয়শা ও আয়লার নাম লেখা। 

এদিকে ফিলিস্তিনিদের পক্ষে আওয়াজ তুলতে গিয়ে আইসিসির বিরুদ্ধে খাজার এমন প্রতিবাদী মনোভাবের বেশ প্রশংসা করেছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী অ্যান্থনী আলবানিজ। নতুন বছরের পাকিস্তান এবং অস্ট্রেলীয় দলের সঙ্গে এক অনুষ্ঠানে তিনি খাজার উচ্ছ্বসিত প্রশংসা করেন।

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী বলেন, ‘মানবতার পক্ষে দাড়াতে গিয়ে খাজা যে সাহস দেখিয়েছেন এ জন্য আমি তাকে সাধুবাদ জানাই। সে দারুণ সাহসিকতা দেখিয়েছে এবং পুরো দলই তাকে এ ব্যাপারে সাহায্য করেছে।’

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর