বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিডনিতে অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচকে ‘পিঙ্ক টেস্ট’ বলা হচ্ছে কেন?

রেজওয়ান আহমেদ
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৪, ০২:০৬ পিএম

শেয়ার করুন:

সিডনিতে অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচকে কেন ‘পিঙ্ক টেস্ট’ বলা হচ্ছে?

জানুয়ারীর ৩ তারিখে অস্ট্রেলিয়া-পাকিস্তান মাঠে নামবে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে। সিডনিতে সাদা পোশাকের এই ম্যাচ দিয়েই নিজের টেস্ট ক্যারিয়ারের ইতি টানবেন ডেভিড ওয়ার্নার। তবে কিংবদন্তি এই অজি ওপেনারের বিদায়ী ম্যাচ ছাড়াও আরও একটি কারণে মাহাত্মপূর্ণ এই ম্যাচটি।

অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রার স্ত্রী জেইন ম্যাকগ্রা স্তন ক্যানসারের সঙ্গে যুদ্ধে হার মেনে ২০০৮ সালে পরলোকগমন করেন। এর আগে ম্যাকগ্রা এবং তাঁর স্ত্রী মিলে গড়ে তুলেছিলেন দ্য ম্যাকগ্রা ফাউন্ডেশন।


বিজ্ঞাপন


স্তন ক্যানসার নিয়ে সচেতনতা এবং আক্রান্তদের সাহায্য করার লক্ষ্য নিয়েই গঠিত হয়েছিল ম্যাকগ্রা ফাউন্ডেশন। জেইন ম্যাকগ্রার মৃত্যুর পর ২০০৯ সাল থেকে ক্রিকেট অস্ট্রেলিয়া, সিডনি ক্রিকেট গ্রাউন্ড এবং ম্যাকগ্রা ফাউন্ডেশন মিলে আয়োজন করে আসছে পিঙ্ক টেস্ট।

প্রতি বছরের জানুয়ারী মাসে হয়ে থাকে হয় পিঙ্ক টেস্ট। এই টেস্ট ম্যাচ থেকে প্রাপ্ত সব অর্থ দেয়া হয় ম্যাকগ্রা ফাউন্ডেশনকে। ম্যাকগ্রা ফাউন্ডেশন এই অর্থ ব্যয় করে থাকে অস্ট্রেলিয়া জুড়ে স্তন ক্যানসারে আক্রান্তদের সহযোগীতা এবং বিশ্বজুড়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে।


বিজ্ঞাপন


প্রথমবারের মত পিঙ্ক টেস্টে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। আর এবার অজিদের প্রতিপক্ষ পাকিস্তান। সিডনির এই পিঙ্ক টেস্ট দিয়েই সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানাবেন ওয়ার্নার। এর আগে আজ সকালে ওয়ানডে ক্রিকেট থেকেও অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

পিঙ্ক টেস্টে দুই দলের সাদা জার্সিতে থাকে গোলাপি রঙয়ের ছোঁয়া, এছাড়া এই টেস্টে দুই দলের ক্যাপই হয় গোলাপি রঙয়ের। এছাড়াও স্ট্যাডিয়াম জুড়েই থাকে গোলাপি রঙয়ের আধিপত্য।

GCvCNuYboAAM1Mo

পিঙ্ক টেস্টের তৃতীয় দিনকে অভিহিত করা হয় ‘জেইন ম্যাকগ্রা ডে’  হিসেবে। এদিন স্টেডিয়াম গ্যালারির একটি অংশের নাম রাখা হয় ‘জেইন ম্যাকগ্রা স্ট্যান্ড’ । পিঙ্ক টেস্টকে সামনে রেখে ইতোমধ্যেই গ্লেন ম্যাকগ্রার সঙ্গে ফ্রেমবন্দী হয়েছেন অস্ট্রেলিয়া এবং পাকিস্তান দলের ক্রিকেটাররা। এসব ছবি এখন ভেসে বেড়াচ্ছে সামাজিক মাধ্যমে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর