রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্বামী কি মৃত স্ত্রীর গোসল দিতে পারবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০২৩, ০৫:১৮ পিএম

শেয়ার করুন:

স্বামী কি মৃত স্ত্রীর গোসল দিতে পারবে?

মৃত স্বামী এবং মৃত স্ত্রীর গোসল দেওয়া নিয়ে ইমামদের মধ্যে মতপার্থক্য দেখা যায়। তাদের কেউ বলেছেন, স্বামী-স্ত্রী উভয়ে উভয়ের মৃত সঙ্গীর গোসল দিতে পারবেন। আবার কেউ বলেছেন, স্ত্রী তার মৃত স্বামীর গোসল দিতে পারবেন, কিন্তু স্বামী তার মৃত স্ত্রীর গোসল দিতে পারবেন না। 

ফতোয়ার কিতাবে দেখা যায়, স্বামীকে গোসল দেওয়া স্ত্রীর জন্য বৈধ হলেও মৃত স্ত্রীকে স্পর্শ করা ও গোসল দেওয়া স্বামীর জন্য জায়েজ নেই। তবে হ্যাঁ, স্ত্রীর লাশ দেখা স্বামীর জন্য জায়েজ। (কিতাবুল আছল: ১/৩৫৭; আলমুহিতুল বুরহানি: ৩/৫০; আলবাহরুর রায়েক: ২/১৭৩; আদ্দুররুল মুখতার: ২/১৯৮)


বিজ্ঞাপন


এটাই ইমাম আবু হানিফার অভিমত। স্বামী ও স্ত্রীর ক্ষেত্রে নিয়ম এরকম ভিন্ন কেন—এর জবাবে বলা হয়ে থাকে, স্ত্রীর মৃত্যুর পরে স্বামীর সাথে বিবাহবন্ধন ছিন্ন হয়ে যায় এবং এ কারণেই স্বামীর জন্য অন্য বিয়ে করতে শরিয়তের নিষেধাজ্ঞা নেই। কিন্তু স্বামীর মৃত্যুর পর স্ত্রীর সাথে সম্পর্ক পুরোপুরি শেষ হয় না, বরং অনেকদিন সম্পর্কের রেশ থেকে যায় বিধায় স্ত্রীকে নির্দিষ্ট সময় পর্যন্ত ইদ্দত পালন করতে হয়। ইদ্দতকালীন সময়ে বিয়ে করা নারীদের জন্য জায়েজ নেই। তাই স্ত্রী তার মৃত স্বামীকে গোসল দিতে পারলেও স্বামী তার মৃত স্ত্রীকে গোসল দিতে পারবে না। তাহলে স্ত্রীর লাশ দেখা স্বামীর জন্য বৈধ কেন—এর জবাবে তারা বলেন, মানবিক কারণেই এটিকে শরিয়ত জায়েজ ঘোষণা করেছে।

অন্যদিকে, ইমামদের অনেকে বলেছেন, ধৈর্য থাকলে স্বামী তার মৃত স্ত্রীকে, একইভাবে স্ত্রী তার মৃত স্বামীকে গোসল দিতে পারেন। (নববি, আল-মাজমু: ৫/১১৪ ও ১২২; বিন বাজ, মাজমু ফতোয়া: ১৩/১০৯) কেননা আবুবকর (রা.)-কে তাঁর স্ত্রী আসমা বিনতে উমাইস (রা.) এবং ফাতেমা (রা.)-কে তাঁর স্বামী আলী (রা.) গোসল দিয়েছিলেন।’ (বায়াহাকি: ৩/৩৯৭, দারাকুতনি: ১৮৩৩) এছাড়াও রাসুল (স.) স্বীয় স্ত্রী আয়েশা (রা.)-কে বলেছিলেন, ‘যদি আমার পূর্বে তুমি মারা যাও, তাহলে আমি তোমাকে গোসল দেব, কাফন পরাব, জানাজা পড়াব ও দাফন করব।’ (আহমদ: ২৫৯৫০; ইবনে মাজাহ: ১৪৬৫; মেশকাত: ৫৯৭১)

এখানে ইমামদের দুটি মত দেখা গেলেও নারীদের গোসল করাবেন সাধারণত নারীরাই; এই দায়িত্ব পুরুষ নেবে না—এটাকেই সর্বাধিক গ্রহণযোগ্য ও উত্তম পন্থা মনে করেন ইমাম আবু হানিফার অনুসারী আলেমরা। 

কিন্তু ইমাম আবু হানিফার অনুসারীদের এই কথাটিও গ্রহণযোগ্য নয় বলে মনে করেন বিরোধী আলেমরা। তাদের মতে, স্বামীদেরই তাদের মৃত স্ত্রীর গোসল দেওয়া অধিক গ্রহণযোগ্য ও সুন্নাহসমর্থিত। কেননা এমন কোনো গোপনীয় বিষয় স্ত্রীর থাকতে পারে, যা স্বামী ছাড়া কারো জানা অনুচিত ও লজ্জাজনক। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শরিয়তের সকল বিধি-বিধান যথাযথ পদ্ধতিতে সম্পন্ন করার তাওফিক দান করুন। আমিন।


বিজ্ঞাপন


মৃত স্ত্রীকে গোসল, মৃত স্বামীকে গোসল, মৃতদেহের গোসল দেওয়ার বিধান

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর