শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

রাতে ঘুম ভেঙে গেলে দোয়াটি পড়তে ভুলবেন না

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০৪:০৩ পিএম

শেয়ার করুন:

রাতে ঘুম ভেঙে গেলে দোয়াটি পড়তে ভুলবেন না

গভীর রাতে হঠাৎ ঘুম ভেঙে যায়—এই অভিজ্ঞতা প্রায় সবার আছে। তখন আমরা হয়ত আবারও ঘুমিয়ে পড়ি অথবা ভিন্ন কোনো কাজ করি। কিন্তু জানেন কি? ওই সময়টি আল্লাহর কাছে চাওয়ার একটি চমৎকার সুযোগ। হাদিসে এসেছে, কেউ যদি ঘুম ভাঙার পর আল্লাহর কাছে বিশেষ দোয়া করে, আল্লাহ তাআলা তার সেই দোয়া কবুল করেন।

ওবাদাহ ইবনে সামিত (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (স.) বলেছেন, যে ব্যক্তি রাতে জেগে ওঠে এই দোয়া পড়ে—  لآ إِلَهَ إِلاَّ اللهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ الْحَمْدُ لِلَّهِ وَسُبْحَانَ اللهِ وَلآ إِلَهَ إِلاَّ اللهُ وَاللهُ أَكْبَرُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللهِ ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা-শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়াহুওয়া আলা কুল্লি শাইয়্যিন কাদির, আলহামদুলিল্লাহি ওয়া সুবহা নাল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর, ওয়ালা হাওলা ওয়ালা ক্যুওয়াতা ইল্লা বিল্লাহ’


বিজ্ঞাপন


অর্থ: ‘এক আল্লাহ ছাড়া প্রকৃত কোনো ইলাহ নেই। তিনি এক, তাঁর কোনো শরিক নেই। রাজ্য তাঁরই। যাবতীয় প্রশংসা তাঁরই। তিনিই সব কিছুর ওপর শক্তিমান। সকল প্রশংসা আল্লাহর, আল্লাহ তাআলা পবিত্র, আল্লাহ ছাড়া সত্য কোনো ইলাহ নেই। আল্লাহ মহান, গুনাহ থেকে বাঁচার এবং নেক কাজ করার কোনো শক্তি নেই আল্লাহর তাওফিক ছাড়া।’ অতঃপর বলে, হে আল্লাহ, আমাকে ক্ষমা করুন বা (অন্য কোনো) দোয়া করে, তাঁর দোয়া কবুল হয়। অতঃপর অজু করে (নামাজ আদায় করলে) তার নামাজ কবুল হয়। (সহিহ বুখারি: ১১৫৪)

আরও পড়ুন: যে দোয়া পড়লে জান্নাত ওয়াজিব

তবে এই দোয়া কবুল হওয়ার জন্য শর্ত হচ্ছে ঘুমানোর আগে পবিত্রতা তথা অজুর সঙ্গে ঘুমানো। যেমনটি অন্য আরেক হাদিসে এসেছে। মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী (স.) বলেছেন, যে মুসলিম ব্যক্তি পবিত্র অবস্থায় ও মহান আল্লাহকে স্মরণ করে রাত কাটায় (ঘুমায়) এবং রাতে জেগে আল্লাহর কাছে  দুনিয়া ও আখেরাতের কল্যাণ লাভের দোয়া করে, আল্লাহ তাকে তা দান করেন। (সুনানে আবু দাউদ: ৫০৪২)

এখানে লক্ষণীয় বিষয় হচ্ছে, নেককার বান্দারা ঘুমের ঘোরেও সৃষ্টিকর্তাকে ভোলেন না। সেসময় আল্লাহকে স্মরণ করেন এবং আল্লাহর কাছে প্রার্থনা করেন। এটাই আল্লাহর কাছে অনেক পছন্দনীয় আমল। যে কারণে তিনি ওই সময়ের দোয়া কবুল করেন। মহান আল্লাহ আমাদের সবাইকে যথাযথভাবে আমলটি করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর