বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দীর্ঘ সময় রোজা রাখতে হয় যেসব দেশে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৪:৪৭ পিএম

শেয়ার করুন:

দীর্ঘ সময় রোজা রাখতে হয় যেসব দেশে

এই রমজানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, আমিরাতসহ এশিয়ার দেশগুলোতে প্রতিদিন সাড়ে ১৩ ঘণ্টা থেকে ১৫ ঘণ্টা রোজা রাখবেন মুসলিমরা। কিছু দেশে এবারের রোজা হবে প্রায় ১৯ ঘণ্টা। আর কিছু দেশে মাত্র ১১ ঘণ্টার কিছু বেশি। মূলত সৌর বর্ষপঞ্জির হিসাবের বিবেচনায় চান্দ্রবর্ষপঞ্জিতে প্রতিবছর ১০ থেকে ১২ দিন কম হওয়ায় রোজার সময়সীমায় পরিবর্তন হয়। আর প্রতি ৩০ বছরের মধ্যে গ্রীষ্ম ও শীত মৌসুমের মধ্যে রমজান মাস ঘূর্ণায়মান থাকে। তাই অক্ষাংশ ও দ্রাঘিমাংশ এবং নিরক্ষরেখা থেকে দেশের অবস্থান অনুসারে রোজার সময়সীমায় এ তারতম্য হয়। fasting time fasting hours

সবচেয়ে কম সময় রোজা রাখবে যেসব দেশ
এবার যারা সবচেয়ে কম সময় রোজা রাখবেন তাদের মধ্যে আছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ ও চিলির পুয়ের্তো মন্টে অবস্থানরত মুসলিমরা। তারা ১২ ঘণ্টা বা এর চেয়ে কিছু বেশি সময় রোজা রাখবেন। এছাড়া উরুগুয়ের মন্টেভিডিও, অস্ট্রেলিয়ার ক্যানবেরা ও দক্ষিণ আফ্রিকার ক্যাপটাউন শহরের মুসলমানরা ১২ ঘণ্টার কিছু বেশি সময় রোজা রাখবেন। এরপর ধারাবাহিকভাবে প্যারাগুয়ে ও আর্জেন্টিনা ১২ ঘণ্টা এবং সাউথ আফ্রিকা, জিম্বাবুয়ে, ব্রাজিল ইন্দোনেশিয়া, অ্যাংগোলা, কেনিয়া ও সিংগাপুরের মুসলমানরা ১৩ ঘণ্টা রোজা রাখবেন।


বিজ্ঞাপন


কোন দেশে কত ঘণ্ট রোজা?

দীর্ঘ সময় রোজা রাখবে যেসব দেশ
২০২৩ সালের রমজানে সবচেয়ে বেশি সময় রোজা রাখবেন গ্রিনল্যান্ডের নুউক ও আইসল্যান্ডের রেকজাভিক অঞ্চলের মুসলিমরা। তাদের প্রায় ১৮ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় রোজা রাখতে হবে। এরপর স্কটল্যান্ডের গ্লাসগো, সুইডেনের স্টকহোম ও ফিনল্যান্ডের হেলসিংকির মুসলমানরা ১৭ ঘণ্টা থেকে ১৮ ঘণ্টা রোজা রাখবেন। এরপর ধারাবাহিকভাবে পোল্যান্ড, ইউনাইটেড কিংডম, কাজাখস্তান, বেলজিয়াম ১৬ ঘণ্টা এবং ফ্রান্স, সুইজারল্যান্ডের জুরিখ, রোমানিয়া, কানাডা, বুলগেরিয়া, ইতালি, স্পেন ও বসনিয়া ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে।


বিজ্ঞাপন


বাংলাদেশ ও পার্শ্ববর্তী দেশগুলোর রোজার সময়
পর্তুগাল, গ্রিস, চাইনা, আমেরিকার ওয়াশিংটন, উত্তর কোরিয়া, তুরস্ক, মরক্কো, জাপান, পাকিস্তান আফগানিস্তান, ইরান, ইরাক, লেবানন, সিরিয়া, মিশর, জেরুজালেম, কুয়েত, ফিলিস্তিন, ভারত, বাংলাদেশ, ওমান, সৌদি আরব, কাতার, আরব-আমিরাত ও ইয়েমেন ১৪ ঘণ্টা এবং 

ইথিওপিয়া, সেনেগাল, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সুদান ও মালয়েশিয়ার মুসলমানদের ১৩ ঘণ্টা রোজা রাখতে হবে।

উল্লেখ্য, দেশের রাজধানীর হিসেবে অথবা বিভিন্ন দেশের মধ্যবর্তী একটি শহরের হিসেবে এখানে রোজার সময় লিপিবদ্ধ করা হয়েছে। সুতরাং কোনো কোনো অঞ্চলে এখানে উল্লেখিত সময়ের চেয়ে এক দেড় ঘণ্টা এদিক-সেদিকও হতে পারে ।

সূত্র: আলজাজিরা

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর