সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

নাবালকের পেছনে তারাবি পড়া যাবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:১৬ পিএম

শেয়ার করুন:

নাবালকের পেছনে তারাবি পড়া যাবে?

তারাবির নামাজ পবিত্র রমজানের বিশেষ ইবাদত। আরবিতে তারাবি শব্দটি তারবিহাতুন এর বহুবচন। অর্থ হলো- আরাম করা, বিশ্রাম করা। তারাবির নামাজে প্রতি চার রাকাত পর কিছুক্ষণ বসে বিশ্রাম নেওয়ার বিধান রয়েছে, তাই এই নামাজকে তারাবি বা প্রশান্তির নামাজ বলা হয়।

তারাবির নামাজ সুন্নতে মুয়াক্কাদা। রাসুলুল্লাহ (স.) তিন দিন এই নামাজ জামাতের সঙ্গে আদায় করেছেন। ফরজ হয়ে যাওয়ার আশঙ্কায় তিনি পুরো রমজানজুড়ে তারাবি জামাতের সঙ্গে আদায় করেননি। তারাবির নামাজের নিয়মতান্ত্রিক প্রচলন শুরু হয় ইসলামের দ্বিতীয় খলিফা ওমর (রা.)-এর যুগে। সাহাবায়ে কেরামের ঐক্যমত্যের ভিত্তিতে তা সুন্নত হিসেবে সাব্যস্ত হয়। 


বিজ্ঞাপন


পৃথিবীর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও তারাবির নামাজে কোরআন খতমের নিয়ম রয়েছে। যেহেতু কোরআন খতমের বিষয়, তাই সাধারণত তারাবিতে হাফেজরাই ইমামতি করেন। মাঝেমধ্যে অপ্রাপ্তবয়স্ক শিশুরাও হাফেজ হিসেবে তারাবির ইমামতির দায়িত্ব পান। প্রশ্ন হলো—নাবালকের ইমামতিত্বে তারাবি পড়া জায়েজ হবে কি না?

এর উত্তরে ইসলামি আইন ও ফেকাহশাস্ত্রবিদেরা বলেন, নাবালক বাচ্চার পেছনে প্রাপ্তবয়স্কদের এক্তেদা সহিহ নয়। বিশুদ্ধমতে উক্ত বিধানটি ফরজ-নফল সব ধরনের নামাজের ক্ষেত্রেই প্রযোজ্য। তাই প্রাপ্তবয়স্ক কারো জন্য নাবালকের পেছনে তারাবির নামাজে এক্তেদা করা জায়েজ হবে না। 

হজরত আতা ও উমর ইবনে আবদুল আজিজ রহ. থেকে বর্ণিত, তারা বলেন— لاَ يَؤُمُّ الْغُلاَمُ قَبْلَ أَنْ يَحْتَلِمَ فِي الْفَرِيضَةِ وَلاَ غَيْرِهَا নাবালক বাচ্চা ফরজ-নফল কোনো নামাজেই ইমামতি করবে না। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা ৩৫২৪) 

তবে এক্ষেত্রে ছোট ও বড় ছাত্রদের আলাদা জামাতের ব্যবস্থা করা যায়। তাহলে মাসআলাগত সমস্যা থাকবে না। (আল-ইখতিয়ার: ১/২০২; ফাতহুল কাদির: ১/৩১০; হালবাতুল মুজাল্লি: ২/৩৭৫; ইমদাদুল ফাত্তাহ, পৃ. ৩৩১; রদ্দুল মুহতার: ১/৫৭৬)


বিজ্ঞাপন


অতীতে যারা নাবালক ইমামের পেছনে তারাবি পড়েছেন, তাদের ব্যাপারে ফিকহবিদদের বক্তব্য হলো—তারাবির যেহেতু কাজা নেই তাই বিগত দিনের তারাবি কাজা করতে হবে না। (সূত্র: মুসান্নাফ ইবনে আবি শায়বা, খণ্ড: ৩, পৃষ্ঠা- ২০৬; আল-বাহরুর রায়েক, খণ্ড: ১, পৃষ্ঠা-৩৯৯; খুলাসাতুল ফতোয়া, খণ্ড: ১, পৃষ্ঠা-১৪৬; হাশিয়া তাহতাবি আলালমারাকি, পৃষ্ঠা-২৮৮; আদ-দুররুল মুখতার, খণ্ড:১, পৃ-১৫৮)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তারাবির নামাজসহ রোজার সকল বিধি-বিধান যথাযথ পালনের তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর