সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

২০২৩ সালের রমজান কবে শুরু হবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩৩ পিএম

শেয়ার করুন:

২০২৩ সালের রমজান কবে শুরু হবে?

বরকতময় মাস রমজান শুরু হতে আর বেশি দিন বাকি নেই। ১২ ফেব্রুয়ারি (রোববার) আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ‘ইসলামি হিজরি ক্যালেন্ডার অনুযায়ী আজ রজবের ২১ তারিখ। রজবের পরের মাসটি হলো শাবান, যা পবিত্র রমজানের ঠিক আগের মাস। সুতরাং শাবান শেষ হলেই রমজান শুরু। ইসলামিক মাস ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়ে থাকে।

আমিরাতের জ্যোতির্বিজ্ঞান বিভাগ শাবানের সম্ভাব্য তারিখ প্রকাশ করে জানিয়েছে, শাবান মাস ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে শুরু হতে পারে এবং চলতি বছরের ২৩ মার্চ থেকে রমজান মাস শুরু হওয়ার সম্ভাবনা।


বিজ্ঞাপন


সেই হিসেবে এ বছর অর্থাৎ ২০২৩ সালের রমজান মাস মধ্যপ্রাচ্যে শুরু হতে আর মাত্র ৩৭ দিন বাকি। অর্থাৎ ফেব্রুয়ারি মাস শেষ হতে আর বাকি ১৫ দিন। তার সঙ্গে মার্চের ২২ দিন যোগ করলে মোট ৩৭ দিন বাকি আছে রমজান শুরু হতে। 

এবার পবিত্র রমজান মাস ২৯ দিনে শেষ হতে পারে এবং ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে শুক্রবার ২১ এপ্রিল। সূত্র: খালিজ টাইমস

যেহেতু বাংলাদেশসহ ভারত উপমাহাদেশের দেশগুলো মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা ও আফ্রিকা অঞ্চলের একদিন পরে ইসলামি আচারগুলো (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) পালন করে থাকে; সে হিসেবে রমজান ২০২৩ বাংলাদেশ-এ শুরু হতে পারে মার্চের ২৪ তারিখে। সেই হিসেবে আমাদের জন্য রমজান শুরু হতে আর বাকি ৩৮ দিন। একই নিয়মে ঈদুল আজহাও একদিন পরে হওয়ারই সম্ভবনা।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর