বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

জ্বিনের অনিষ্ট থেকে বাঁচার দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৩ পিএম

শেয়ার করুন:

জ্বিনের অনিষ্ট থেকে বাঁচার দোয়া

জ্বিনের অস্তিত্ব স্বীকার করা অদৃশ্যের প্রতি ঈমান আনার অন্তর্ভুক্ত। জ্বিনজাতি সম্পর্কে মহান আল্লাহ ‘সুরা জ্বিন’ নামে একটি পূর্ণাঙ্গ সুরাও নাজিল করেছেন। জ্বিনদের মধ্যে ভালো-খারাপ রয়েছে। দুষ্ট জ্বিনরা সুযোগ পেলেই মানুষের ক্ষতি করে বসে। তাই জ্বিনের আছর সম্পর্কে জানা এবং এ বিষয়ে সতর্ক থাকা উচিত। খারাপ জ্বিনের ক্ষতি থেকে বাঁচার জন্য বিভিন্ন দোয়ার শিক্ষা রয়েছে হাদিসে।

এর মধ্যে একটি দোয়া হলো— أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ، مِنْ غَضَبِهِ وَشَرِّ عِبَادِهِ، وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ উচ্চারণ: ‘আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন গাদাবিহি ওয়া ইকাবিহি ওয়া মিন শাররি ইবাদিহি ওয়া মিন হামাজাতিশ শায়তানি ওয়া আইয়াহদুরুন।’ অর্থ: ‘আমি আল্লাহর পরিপূর্ণ বাণীগুলোর ওসিলায় তাঁর ক্রোধ ও শাস্তি থেকে, তার বান্দাদের অনিষ্ট থেকে, শয়তানের প্ররোচনা থেকে এবং তাদের আমার নিকট উপস্থিত হওয়া থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ 


বিজ্ঞাপন


আবদুল্লাহ ইবনে আমর (রা.) সাবালক ছেলেদের দোয়াটি শেখাতেন এবং দোয়াটি লিখে তাদের গলায় ঝুলিয়ে দিতেন, যেন তারা দুষ্টু জিনসহ অন্যান্য ক্ষতিকর বিষয় থেকে রক্ষা পায়। (সুনানে আবু দাউদ: ৩৮৯৩)

আরও পড়ুন: কবর জিয়ারতের দোয়া ও নিয়ম-কানুন

জ্বিনের ক্ষতি সম্পর্কে আরেকটি গুরুত্বপূর্ণ দোয়া হলো আয়াতুল কুরসি। এটি পবিত্র কোরআনের সুরা বাকারার ২৫৫ নম্বর আয়াত। এই মহান আয়াতের অনেক ফজিলত রয়েছে। পাশাপাশি এটি জ্বিন শয়তানের অনিষ্ট থেকে বেঁচে থাকার জন্য অন্যতম সুন্দর আমল। রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি এই আয়াত (আয়াতুল কুরসি) পড়বে, আল্লাহ তাআলা তার জন্য একজন প্রহরী নিযুক্ত করে দিবেন এবং কোনো পুরুষ ও নারী জ্বিন-শয়তান তার কাছে আসতে পারবে না।’ (সহিহ বুখারি: ৫০১০)

আল্লাহ তাআলা আমাদেরকে উল্লেখিত দোয়াগুলো পাঠ করার মাধ্যমে জ্বিনের ক্ষতি থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর