শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিয়ের দিন কল্যাণের দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২০ পিএম

শেয়ার করুন:

বিয়ের দিন কল্যাণের দোয়া

বিয়ে আল্লাহপ্রদত্ত বিশেষ নেয়ামত এবং রাসুলুল্লাহ (স.)-এর গুরুত্বপূর্ণ সুন্নত। বিয়ে চরিত্র রক্ষার হাতিয়ার। আল্লাহ তাআলা বান্দাকে অসংখ্য ফেতনা, নানা অসুখ-বিসুখ ও সমস্যা থেকেও মুক্তি দেন বিয়ের মাধ্যমে। বিয়ের পর কল্যাণ ও বরকত প্রার্থনা এবং সব ধরনের অনিষ্ঠতা থেকে রক্ষা পেতে দোয়ার শিক্ষা রয়েছে হাদিসে।

দোয়াটি হলো— اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَهَا وَخَيْرَ مَا جَبَلْتَهَا عَلَيْهِ، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهَا وَمِنْ شَرِّ مَا جَبَلْتَهَا عَلَيْهِ উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরা মা জাবালতাহা আলাইহি ওয়া আউজুবিকা মিন শাররিহা ওয়া মিন শাররি মা জাবালতাহা আলাইহি।’ অর্থ: ‘হে আল্লাহ, আমি আপনার কাছে তার কল্যাণ এবং তাকে যে ভালো স্বভাব দিয়ে আপনি তৈরি করেছেন তা প্রার্থনা করছি। আমি আপনার কাছে তার মন্দ এবং তাকে যে মন্দ স্বভাব দিয়ে তৈরি করা হয়েছে তা থেকে আশ্রয় চাচ্ছি।’


বিজ্ঞাপন


আমর বিন শোয়াইব (রহ.) তার বাবা ও দাদার সূত্রে বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, তোমাদের কেউ বিয়ে করলে কিংবা দাস ক্রয় করলে সে যেন উল্লেখিত দোয়াটি পড়ে ...। অতঃপর বরকতের জন্য দোয়া করবে। কেউ উট কিনলে সে যেন কুঁজের উপরিভাগ ধরে বরকতের জন্য দোয়াটি পড়ে। (সুনানে আবু দাউদ: ২১৬০)

আরও পড়ুন: ক্যারিয়ারের অজুহাতে বিয়ে করতে দেরি নয়

বিয়ের পর আরেকটি দোয়া গুরুত্বপূর্ণ। যা স্ত্রীর সঙ্গে অন্তরঙ্গ সময়ে মিলিত হওয়ার আগে পড়তে হয়। দোয়াটি হলো—  بِسْمِ اللَّهِ اللَّهُمَّ جَنِّبْنَا الشَّيْطَانَ وَجَنِّبِ الشَّيْطَانَ مَا رَزَقْتَنَا‏ ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শাইতানা ওয়া জান্নিবিশ শাইতানা মা রাজাকতানা।’ অর্থ: আল্লাহর নামে শুরু করছি। হে আল্লাহ! আমাদের শয়তানের প্রভাব থেকে দূরে রাখুন এবং আমাদের যে সন্তান দান করবেন তাদের শয়তানের প্রভাব থেকে বাঁচিয়ে রাখুন। (বুখারি: ১৪১, ৩২৭১)

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যখন তোমাদের কেউ নিজ স্ত্রীর সঙ্গে মিলিত হওয়ার ইচ্ছা করে তখন যেন উক্ত দোয়া পড়ে মিলিত হয়। এ মিলনের ফলে যদি তাদের কোনো সন্তান আসে, শয়তান সে সন্তানের কোনো ক্ষতি করতে পারবে না।’ (বুখারি: ১৪১)


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিয়ের পর উল্লেখিত দোয়াগুলো যথাসময়ে পাঠ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর