বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নামাজের পর গুরুত্বপূর্ণ তিন দোয়া 

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১৬ পিএম

শেয়ার করুন:

নামাজের পর গুরুত্বপূর্ণ তিন দোয়া 

প্রত্যেক নামাজের পর নির্দিষ্ট সুরা, জিকির, দরুদের যেমন গুরুত্ব আছে, তেমনি দোয়া করারও তাগিদ দিয়েছেন নবীজি (স.)। তাই মুসলিম উম্মাহর উচিত নবীজির অনুসরণে নামাজের পর দোয়া পড়া। হাদিসে বর্ণিত নামাজের পর পাঠ করার তিনটি দোয়া নিচে উল্লেখ করা হলো।

১) لاَ إِلَهَ إِلاَّ اللهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ اللهُمَّ لاَ مَانِعَ لِمَا أَعْطَيْتَ وَلاَ مُعْطِيَ لِمَا مَنَعْتَ وَلاَ يَنْفَعُ ذَا الْجَدِّ مِنْكَ الْجَدُّ ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারি-কা লাহু, আল্লাহুম্মা লা মা-নিআ লিমা আ‘ত্বইতা, ওয়ালা মু‘ত্বিয়া লিমা মানা‘তা, ওয়ালা ইয়ানফা‘উ যালজাদ্দি মিনকাল জাদ্দু।’ অর্থ: ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই, তিনি অদ্বিতীয়, তাঁর কোনো শরিক নেই। হে আল্লাহ, আপনি কাউকে দান করলে তার কোনো প্রতিরোধকারী নেই এবং আপনি কাউকে দান না করলে কেউ তাকে দান করতে পারে না। সম্পদশালীকে তার সম্পদ আপনার বিপরীতে উপকৃত করতে পারে না।’ মুগিরা ইবনে শুবাহ (রা.)-এর আজাদকৃত গোলাম ওয়াররাদ (রা.) বলেন, একবার মুয়াবিয়া (রা.) মুগিরা ইবনে শুবাহ (রা.)-এর কাছে লিখেছেন যে, রাসুলুল্লাহ (স.) নামাজের পর যা পাঠ করতেন এ সম্পর্কে তুমি যা শুনেছ আমার কাছে পাঠাও। তখন মুগিরা (রা.) আমাকে তা লিখে দেওয়ার দায়িত্ব দেন। এটিই সেই চিঠিতে লেখা দোয়া। (বুখারি: ৬৬১৫)


বিজ্ঞাপন


আরও পড়ুন: কবর জিয়ারতের দোয়া ও নিয়ম-কানুন

২)  اللّهُمَّ أَعِنِّيْ عَلٰى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ উচ্চারণ: ‘আল্লাহুম্মা আ-ইন্নি আলা জিকরিকা ওয়া শুকরিকা ওয়া হুসনি ইবাদাতিক’ অর্থ: ‘হে আল্লাহ! আপনার জিকির, আপনার কৃতজ্ঞতা ও শোকর আদায় এবং সুন্দর করে আপনার ইবাদত করতে আপনি আমাকে সাহায্য করুন।’ রাসুলুল্লাহ (স.) একদিন তাঁর প্রিয় সাহাবী মুআজ বিন জাবাল (রা.)-এর হাত ধরে বললেন, ‘মুআজ! আল্লাহর কসম, আমি তোমাকে ভালোবাসি।’ মুআজ (রা.) তৎক্ষণাৎ উত্তর দিলেন, ‘আমার মা-বাবা আপনার জন্য উৎসর্গিত হোক! আল্লাহর কসম, আমিও আপনাকে ভালোবাসি।’ অতঃপর রাসুলুল্লাহ (স.) বললেন, মুআজ! আমি তোমাকে বলছি, কখনোই নামাজের পরে এ দোয়া পড়তে ভুল করো না।’ (মুসনাদে আহমদ: ২২১১৯; সুনানে আবু দাউদ: ১৫২৪)

আরও পড়ুন: যে দোয়া পড়লে আপনার ঋণমুক্তির দায়িত্ব আল্লাহর 

৩) اللَّهُمَّ أَنْتَ السَّلاَمُ وَمِنْكَ السَّلاَمُ تَبَارَكْتَ يَا ذَا الْجَلاَلِ وَالإِكْرَامِ ‘আল্লাহুম্মা আনতাস সালাম ওয়া মিনকাস সালাম তাবারকতা ইয়া জালজালালি ওয়াল ইকরাম।’ অর্থ: ‘হে আল্লাহ! তুমিই শান্তিময় এবং তোমার থেকে শান্তি আসে। তুমি কল্যাণময় এবং সম্মান ও প্রতিপত্তির অধিকারী।’ আয়েশা (রা.) বর্ণিত হাদিসে এসেছে, নবী (স.) নামাজের সালাম ফেরানোর পর এই দোয়া পড়তেন। (আবু দাউদ: ১৫১২)


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত দোয়াগুলো নামাজের পর নিয়মিত পাঠ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর