বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব তাসবিহ ১০০ বার পড়তে উৎসাহিত করেছেন নবীজি (স.)

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১২:৫৩ পিএম

শেয়ার করুন:

যেসব তাসবিহ ১০০ বার পড়তে উৎসাহিত করেছেন নবীজি (স.)

জিকির বা আল্লাহর স্মরণ মুমিনের গুণ। মুমিন কখনও আল্লাহর স্মরণ থেকে গাফেল হয় না। কেননা আল্লাহ রাব্বুল আলামিন তাদের সেই নির্দেশ দিয়েছেন। ‘হে মুমিনগণ! তোমরা বেশি বেশি আল্লাহর জিকির করো এবং সকাল-সন্ধ্যা তাঁর পবিত্রতা ঘোষণা করো।’ (সুরা আহজাব: ৪১-৪২)

‘যারা আল্লাহর জিকির করে এবং যারা করে না, তাদের দৃষ্টান্ত জীবিত ও মৃত ব্যক্তির মতো।’(সহিহ বুখারি: ৬৪০৭)

কিছু তাসবিহ ও কালেমা ১০০ বার করে পড়ার অফুরন্ত ফজিলত বর্ণিত হয়েছে হাদিসে। বলা হয়েছে, যে ব্যক্তি ১০০ বার করে ‘সুবহানাল্লাহ’, ‘আলহামদুলিল্লাহ’, ‘আল্লাহু আকবর’ ও ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ পড়বে, সেদিন তার চেয়ে বেশি সওয়াব কেউ আল্লাহর দরবারে পাঠাতে পারবে না। ওই ব্যক্তি ছাড়া যে তার মতো ওই জিকিরগুলো করেছে।

আরও পড়ুন: কিছু সহজ জিকির, কিন্তু সওয়াব অসীম

উম্মু হানি (রা.) রাসুলুল্লাহ (স.)-এর কাছে এসে বললেন, ইয়া রাসুলুল্লাহ! আমি বুড়ো ও দুর্বল হয়ে গেছি। আমাকে এমন একটি আমল শিখিয়ে দিন, যা আমি বসে বসে পালন করতে পারব। তিনি বললেন, তুমি ১০০ বার ‘সুবহানাল্লাহ’ বলবে, তাহলে ১০০টি ক্রীতদাস মুক্ত করার সমপরিমাণ সওয়াব পাবে। ১০০ বার ‘আলহামদুলিল্লাহ’ বলবে, তাহলে আল্লাহর রাস্তায় যুদ্ধের জন্য ১০০টি সাজানো ঘোড়ায় মুজাহিদ পাঠানোর সমপরিমাণ সওয়াব তুমি পাবে। ১০০ বার ‘আল্লাহু আকবর’ বলবে, তাহলে ১০০টি মাকবুল উট কোরবানির সমপরিমাণ সওয়াব পাবে। তুমি ১০০ বার ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলবে, তাহলে তোমার সওয়াবে আসমান ও জমিন পূর্ণ হয়ে যাবে (এবং তোমার কোনো পাপই বাকি থাকবে না: দ্বিতীয় বর্ণনায়)।

যে ব্যক্তি তোমার এ জিকিরগুলোর সমপরিমাণ জিকির করবে, সে ছাড়া কেউই সে দিনে তোমার চেয়ে বেশি বা উত্তম আমল আল্লাহর দরবারে পাঠাতে পারবে না।’ হাদিসটি বিভিন্ন সনদে বর্ণিত হয়েছে এবং সনদগুলো হাসান বা গ্রহণযোগ্য। (ইবনে মাজাহ: ২/১২৫২; মুসনাদে আহমদ: ৬/৩৪৪; নাসায়ি, আস-সুনানুল কুবরা: ৬/২১১; তাবারানি, আল মুজামুল কাবির: ২৪/৪১০; মুসতাদরাক হাকিম: ১/৬৯৫)

আরও পড়ুন: যে দোয়া একবার পড়ার সওয়াব দিন-রাত জিকিরের চেয়ে বেশি

আবু উমামা (রা.) থেকে একই অর্থে বর্ণিত অন্য হাদিসে রাসুলুল্লাহ (স.) সকলকে ১০০ বার করে উক্ত জিকিরগুলো আদায় করতে উৎসাহ দিয়েছেন এবং অনুরূপ সওয়াবের সুসংবাদ দিয়েছেন। (তাবারানি, আল মুজামুল কাবির: ৮/২৬৩; আত-তারগিব: ২/৪১০; মাজমাউজ জাওয়ায়েদ: ১০/৯২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত নিয়মে অর্থাৎ মুল চার তাসবিহ ১০০ বার করে মোট ৪০০ বার প্রতিদিন পাঠ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর