রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যে দোয়ার ওজন বেশি

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ০৬:১৯ পিএম

শেয়ার করুন:

যে দোয়ার ওজন বেশি

দোয়া ইবাদতের মগজ। ‘মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই’ (ইবনু মাজাহ: ৩৮২৯)। অগণিত সওয়াব ও নেকি অর্জনের মাধ্যম এই দোয়া। তাই সব বিষয়ে আল্লাহর কাছে দোয়ার বিকল্প নেই। এখানে এমন এক দোয়া তুলে ধরা হলো যার ওজন মিজানের পাল্লায় অনেক ভারী হবে। 

দোয়াটি হলো—سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِهِ سُبْحَانَ اللَّه الْعَظِيم ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।’ অর্থ: মহান আল্লাহ পবিত্র, সমস্ত প্রশংসা তারই, মহান আল্লাহর পবিত্রতা, যিনি শ্রেষ্ঠতর।’ আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (স.) এই দোয়ার ব্যাপারে বলেন, ‘দুইটি বাক্য এমন রয়েছে, যা বলা সহজ, আমলের পাল্লায় অনেক ভারী। আর আল্লাহর কাছেও অধিক পছন্দনীয়। সেটি হলো- সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।’ (বুখারি: ৬৪০৬)


বিজ্ঞাপন


আরও পড়ুন: ১০টি গুরুত্বপূর্ণ দোয়া

এছাড়াও আরেকটি দোয়ার উল্লেখ আছে হাদিসে। যে দোয়া সম্পর্কে বলা হয়েছে, ‘যে ব্যক্তি দিনে ১০০ বার দোয়াটি পড়বে সে ১০টি গোলাম মুক্ত করার সমান সওয়াব পাবে, তার জন্য ১০০ সওয়াব লেখা হবে আর ১০০ গুনাহ মিটিয়ে ফেলা হবে এবং ওই দিন সন্ধ্যা পর্যন্ত সে শয়তান থেকে নিরাপদ থাকবে। কেউ তার চেয়ে উত্তম সওয়াবের কাজ করতে পারবে না। তবে হ্যাঁ, ওই ব্যক্তি পারবে, যে ওই দোয়াটির আমল বেশি পরিমাণ করবে।’ (বুখারি: ৩২৯৩)

সেই দোয়াটি হলো— لا إلهَ إلاَّ اللَّه وحْدهُ لاَ شَرِيكَ لهُ لَهُ المُلْكُ ولَهُ الحمْدُ وَهُو عَلَى كُلِّ شَيءٍ قَدِيرٌ ‘লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শায়ইন ক্বাদির’। অর্থ: ‘আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, তিনি একক, তার কোনো শরিক নেই, রাজত্ব একমাত্র তারই, সমস্ত প্রশংসাও একমাত্র তারই জন্য, আর তিনি সকল বিষয়ের ওপর ক্ষমতাবান।’ (বুখারি: ৩২৯৩)

আরও পড়ুন: যে দোয়া পড়লে কঠিন কাজ সহজ হয়ে যায়


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা আমাদেরকে দোয়াগুলো বেশি বেশি পড়ার মাধ্যমে নিজেদের আমলের পাল্লা ভারী ও সমৃদ্ধ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর