শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

সকালে ১০০ বার সুবহানাল্লাহ ও লা ইলাহা ইল্লাল্লাহ পড়ার ফজিলত

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১২:২৫ পিএম

শেয়ার করুন:

সকালে ১০০ বার সুবহানাল্লাহ ও লা ইলাহা ইল্লাল্লাহ পড়ার ফজিলত

ফজর নামাজের মতো ফজর সময়েরও বিশেষ মর্যাদা রয়েছে ইসলামে। এই সময়ের জিকির, দোয়া-দরুদের ফজিলত বেশি। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি সকালের (ফজরের) সালাতের পর ১০০ বার সুবহানাল্লাহ এবং ১০০ বার লা ইলাহা ইল্লাল্লাহ বলবে, তার গুনাহসমূহ মাফ করে দেওয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনার সমপরিমাণ হয়।’ (সুনানে নাসায়ি: ১৩৫৪)

আরও পড়ুন: মানসিক চাপে ঘুম না আসলে যে দোয়া পড়বেন


বিজ্ঞাপন


হাদিসে বর্ণিত এত বড় পুরস্কার পেতে হলে তাসবিহ, তাহলিলের শব্দ-বাক্যগুলো অর্থ না বুঝে বেখেয়ালে শুধু মুখে আওড়ানো যথেষ্ট মনে করার কারণ নেই। বরং এগুলোর অর্থ বুঝে, পূর্ণ মনোযোগ সহকারে, যার নাম উচ্চারণ করা হচ্ছে তার প্রতি অর্থাৎ আল্লাহর প্রতি যথাযথ ভক্তি-শ্রদ্ধা-সম্মান অন্তরে ধারণ করে উচ্চারণ করলে হাদিসে বর্ণিত পুরস্কার পাওয়ার দৃঢ় আশা করা যায়। (মিন মুকাফফিরাতিজ জুনুব, পৃ-২৫)

আরও পড়ুন: যে দোয়া পড়লে আল্লাহ চিন্তামুক্ত করে দেন

ইমাম গাজালি (রহ) বলেন- ‘সুবহানাল্লাহ শব্দটি আল্লাহর পবিত্রতা প্রকাশ করে এবং লা ইলাহা ইল্লাল্লাহ বাক্যটি আল্লাহর একত্ব প্রমাণ করে আর আলহামদুলিল্লাহ শব্দটি একক সত্য সত্ত্বার পক্ষ থেকে প্রাপ্ত নেয়ামতের স্বীকৃতি। ঈমান ও ইয়াকিনের সঙ্গে সম্পৃক্ত এসব শব্দ ও বাক্য মর্মার্থ বুঝে পড়লেই সাওয়াব অর্জিত হবে।’ (ইহয়াউ উলুমিদ্দীন, খ. ৪, পৃ-৮২)

অতএব মুসলমান হিসেবে আমাদের প্রত্যেকের উচিত হবে উক্ত বাক্যগুলো অর্থ বুঝে আল্লাহর প্রতি যথাযথ ভক্তি-শ্রদ্ধা-সম্মান অন্তরে ধারণ করে প্রতিদিন ১০০ বার করে পড়ার চেষ্টা করা। আল্লাহ তাআলা আমাদের সবাইকে সেই তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর