মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

যে দুই রাকাত নামাজ দুনিয়ার চেয়ে দামি 

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২২, ০৫:২২ এএম

শেয়ার করুন:

যে দুই রাকাত নামাজ দুনিয়ার চেয়ে দামি 

মুসলমান নারী-পুরুষ সকলের ওপর দিনে পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। শরিয়তের ওজর ছাড়া এই নামাজ যথাসময়ে আদায় না করারও সুযোগ নেই ইসলামে। পাঁচ ওয়াক্ত ফরজের মধ্যে আবার ফজর শুধুমাত্র দুরাকাত হলেও এর গুরুত্ব-ফজিলত সবচেয়ে বেশি। কারণ, প্রশান্তির ঘুম ও নরম বিছানা ছেড়ে তা আদায় করতে হয়।

একইভাবে সুন্নত নামাজের মধ্যেও সর্বাধিক গুরুত্বপূর্ণ হচ্ছে ফজরের সুন্নত। উম্মুল মুমিনিন আয়েশা (রা.) বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহ (স.) ফজরের দুই রাকাত সুন্নতের মতো অন্য কোনো নফলের প্রতি অতটা প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন না।’ (বুখারি: ১১৬৩)


বিজ্ঞাপন


আরও পড়ুন: ফজর নামাজের ১০ ফজিলত

হাদিসে আরও আছে ‘ঘোড়া যদি তোমাদের রেখে চলেও যায়, তবুও ফজরের দুই রাকাত সুন্নত ত্যাগ করো না।’ (আবু দাউদ: ১২৫৮)

উম্মুল মুমিনিন হজরত আয়েশা (রা.) বর্ণিত হাদিসে এসেছে, ‘ফজরের দুই রাকাত সুন্নত দুনিয়া ও দুনিয়ার মাঝে যা কিছু রয়েছে, তার চেয়ে উত্তম।’ (মুসলিম: ৭২৫)

ফজরের সুন্নত এতই গুরুত্বপূর্ণ যে ফরজের আগে পড়া সম্ভব না হলে সূর্যোদয়ের পরে হলেও আদায় করতে বলা হয়েছে হাদিসে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (স.) বলেন, ‘যে ফজরের দুই রাকাত (সুন্নত) পড়তে পারে না, সে যেন তা সূর্যোদয়ের পর পড়ে নেয়।’ (তিরমিজি: ৪২৩)


বিজ্ঞাপন


আরও পড়ুন: ফজরে দেরিতে ঘুম ভাঙলে উঠেই যা করবেন

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রতিদিন ফজরের সুন্নত আদায়ের মাধ্যমে দুনিয়ার সকল সম্পদের চেয়েও বেশি কল্যাণলাভের তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর