শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইসলামি বইমেলায় গবেষণামূলক বইয়ের চাহিদা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ০৯:৪৮ পিএম

শেয়ার করুন:

ইসলামি বইমেলায় গবেষণামূলক বইয়ের চাহিদা বাড়ছে

তেমন কোনো প্রচার-প্রচারণা ছাড়াই শেষপর্যায়ে ভিড় বাড়ছে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ইসলামি বইমেলায়। গতবারের থেকে এবার বেচাকেনা বেড়েছে বলে জানা গেছে। সেই সঙ্গে গবেষণামূলক বইয়ের ক্রেতাদের আগ্রহ বেশি লক্ষ্য করা গেছে। বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত স্কলারদের বইয়ের সমাহার থাকায় বিআইআইটির স্টল ক্রেতাদের আলাদা নজর কেড়েছে।

সরেজমিনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থটের (বিআইআইটি) পাবলিকেশন্সের স্টলে গিয়ে দেখা যায়, স্টলে আছে বিশ্বের বিভিন্ন বিখ্যাত স্কলারদের বই। এরমধ্যে ইংরেজি ভাষার বইও রয়েছে। আবার পাঠকদের জন্য সহজবোধ্য করতে অনেক বই বাংলায় অনুবাদ করা হয়েছে।


বিজ্ঞাপন


মেলার এই স্টলে আসা একটি কওমি মাদরাসার শিক্ষক মো. আব্দুল্লাহ বলেন, বিআইআইটির স্টলে যে বই পাওয়া যায় তাতে ইসলামের বৈশ্বিক ধারণা পাওয়া যায়। এ জন্য এবারের বইমেলায় এই স্টল থেকে আমি বেশ কয়েকটি বই কিনেছি। আজ আরও কিছু বই কেনার জন্য এসেছি।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) একই স্টলে আসেন বিশিষ্ট গবেষক ও কবি মুসা আল হাফিজ। ঢাকা মেইলকে তিনি বলেন, বিআইআইটির স্টলের বেশিরভাগ বই আন্তর্জাতিক মানের। বিশ্বের বিভিন্ন দেশের বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবীদের বুদ্ধিবৃত্তিক, গবেষণামূলক চিন্তার নানা মাত্রার সঙ্গে বাংলাদেশের পাঠকদের পরিচয় করিয়ে দিচ্ছে তারা। এভাবে প্রতিনিয়ত পাঠকদের মন জাগানো ও চিন্তাকে সমৃদ্ধ করছে বিআইআইটি। পাঠককে তার নিজের জায়গা থেকে আরও উঁচু স্তরে উঠিয়ে নেওয়ার যে কাজ তা তিন দশক ধরে করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে কথা হলে বিআইআইটির সিনিয়র সহকারী পরিচালক ডক্টর সৈয়দ শহীদ আহমাদ ঢাকা মেইলকে বলেন, বিআইআইটি বুদ্ধিবৃত্তিক চর্চায় গুরুত্ব দিয়ে থাকে। ১৯৮৯ থেকে আজ অবধি এই ইনস্টিটিউট মেধা, মনন, চিন্তা, গবেষণা ও সর্বোপরি ইসলামি গবেষণাকে যুগোপযোগী ও সর্বমহলে গ্রহণযোগ্য করার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে। দেশ-বিদেশের প্রায় চার হাজার গবেষক আমাদের সঙ্গে কাজ করে থাকেন। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটি থেকে কয়েক শ’ গবেষণালদ্ধ মনোগ্রাফ, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ্য সহায়ক বই, বিশ্ববিখ্যাত ইসলামি পণ্ডিতদের লেখা আরবি ও ইংরেজি বইয়ের বাংলা অনুবাদসহ বিভিন্ন সেমিনার, কর্মশালা ও শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

বিআইআইটির স্টলে পাঠকদের সবচেয়ে বেশি চাহিদার তালিকায় থাকা বইগুলোর মধ্যে রয়েছে- অ্যাপ্রোসিং দ্য ডিসিপ্লিন অব ইন্টারন্যাশনাল রিলেশন্স, হজরত আয়েশা (রা.) বিয়ে ও বয়স, মুসলিম মানসে সংকট, উসুলুল-ফিকহ, মুসলিম সভ্যতা, ইসলাম ইন বাংলাদেশ, দ্য কোরআন অ্যান্ড পলিটিক্স, ম্যাপিং দ্যা সেক্যুলার মাইন্ড প্রভৃতি।


বিজ্ঞাপন


উল্লেখ্য, গত ৮ অক্টোবর থেকে বায়তুল মোকাররমে শুরু হয়েছে মাসব্যাপী ইসলামি বইমেলা। মেলায় মোট ৬৪টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলায় বেচাকেনা চলে। যা আগামী ৭ নভেম্বর পর্যন্ত চলার কথা রয়েছে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর