শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রবিউল আউয়াল নবীপ্রেমের ‘বসন্তকাল’

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৩ পিএম

শেয়ার করুন:

রবিউল আউয়াল নবীপ্রেমের ‘বসন্তকাল’

হিজরিবর্ষের তৃতীয় মাসের নাম রবিউল আউয়াল। ইসলামের ইতিহাসে রবিউল আউয়াল মুসলিম উম্মাহর কাছে অত্যন্ত তাৎপর্যমণ্ডিত একটি মাস। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর জন্ম এবং ওফাত (ইহলোক ত্যাগ) হয়েছে এই রবিউল আউয়াল মাসেই। 

আজ রবিউল আউয়াল মাসের ২ তারিখ। ১৪৪৪ হিজরি। ‘রবিউল আউয়াল’ শব্দের অর্থ বসন্তের শুরু বা প্রথম বসন্ত। এ মাসকে এ নামে নামকরণ করা হয়েছে বসন্তকালের শুরু লগ্ন হওয়ার কারণে। (রেসালায়ে নুজুম: ২২৯)


বিজ্ঞাপন


যখন আরবি মাসের নাম রাখা হয়, তখনকার দিনে রবিউল আউয়ালে ঋতুরাজ বসন্ত বিরাজ করছিল। সে হিসেবে এ মাসকে রবিউল আউয়াল বা বসন্তের সূচনাপর্ব হিসেবে নামকরণ করা হয়। কিন্তু কালক্রমে এই মাস ও বসন্ত ঋতুর মধ্যে দূরত্ব তৈরি হয়। এটা হয়েছে চন্দ্রমাস ঘূর্ণায়মান হওয়া কারণে। 

কিন্তু ঈমানদার নবীপ্রেমিকদের কাছে রবিউল আউয়াল অন্য আরেকটি বসন্তের আগমনী বার্তা নিয়ে আসে। কেননা এ মাসেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মুহাম্মদ (স.) পৃথিবীতে তাশরিফ এনেছেন। আর এ মাসেই তিনি ওফাতলাভ (পরলোক গমন) করেছেন। 

তাই রবিউল আউয়াল এলে মুমিন হৃদয়ে বারবার নাড়া দিয়ে যায় প্রিয়নবীর (স.) কথা। তাঁকে নিয়ে কবিতা রচনা করা হয়। বিভিন্ন প্রবন্ধ, নিবন্ধ ও বই লেখা হয়। বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। মুসলিম বিশ্বের নানা প্রান্তে অনুষ্ঠিত হয় ঈদে মিলাদুন্নবী ও সিরাতুন্নবী (স.) মাহফিল। বিভিন্ন মুসলিম দেশে ১২ রবিউল আউয়াল সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়।

বাংলাদেশেও স্বাধীনতার পর থেকে প্রতি ১২ রবিউল আউয়াল সরকারিভাবে ছুটির রেওয়াজ রয়েছে। এবার বাংলাদেশে পবিত্র ১২ রবিউল আউয়াল হবে ৯ অক্টোবর ২০২২।


বিজ্ঞাপন


সবচেয়ে বড় কথা হলো,  মহানবী (স.)-এর আদর্শের অনুসরণ কোনো বিশেষ দিনের সঙ্গে সম্পৃক্ত নয়। তাঁর আদর্শ নিত্যদিনের জন্য। সব যুগের ও সবসময়ের জন্য। অন্য যেকোনো আদর্শ তাঁর আদর্শের সামনে গৌণ। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‌‌‘যারা আল্লাহ ও শেষ বিচার দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাদের জন্য আল্লাহর রাসুলের মধ্যে উত্তম আদর্শ রয়েছে।’ (সুরা আহজাব: ২১)

সুতরাং প্রতিটি ক্ষণে, প্রতিটি কাজে অনুকরণ অনুসরণ করার জন্য মহানবী (স.)-এর সুন্নাহ রয়েছে। রয়েছে তাঁর সুমহান আদর্শ। তাই সে মোতাবেক জীবন পরিচালনা করার মধ্যেই নবীপ্রেমের স্বার্থকতা লুক্কায়িত। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মহানবীর (স.) সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর