শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

জার্নি টু ইসলাম: পশ্চিমাদের ফিরে আসার গল্প

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০৯:৫৩ পিএম

শেয়ার করুন:

জার্নি টু ইসলাম: পশ্চিমাদের ফিরে আসার গল্প

আল্লাহর মনোনীত ধর্ম ইসলাম এতটাই সৌন্দর্যমণ্ডিত ও মনোহর যে, তা অবলোকন করার পর দৃষ্টি ফিরিয়ে নেওয়া যায় না। ইসলামের অন্তর্নিহিত এই সৌন্দর্যের প্রধান উৎস আল্লাহর বাণী কোরআন ও তাঁর রাসুলের জীবনাদর্শ। আর তা বিকশিত হয়েছে ইসলামের চিন্তা ও বিশ্বাসে, তার আইন ও শাসনে, তার অনুসারী মুসলমানের দৈনন্দিন জীবনধারা ও আচার-আচরণে।

এজন্য যারাই কোরআন ও সুন্নাহ অধ্যয়ন করে এবং মুসলমানের সংস্পর্শে আসে ইসলামের ব্যাপারে তাদের ভুল ধারণা ভেঙে যায়। তাদের মধ্যে সৌভাগ্যবানরা ঈমানের আলোয় আলোকিতও হয়। এরপর সত্যের আলোয় উদ্ভাসিত মানুষগুলো এক সময় সত্যপ্রকাশে ও সত্যের প্রচারে হয়ে ওঠে দুর্দমনীয়।


বিজ্ঞাপন


তবে জীবনের চলমান ধারা, পরিবার, সমাজ ও সংস্কারের বিরুদ্ধে দাঁড়িয়ে ঈমানের ঘোষণা মোটেই সহজ নয়। এজন্য প্রয়োজন হয় অসীম সাহস ও আত্মত্যাগের দৃঢ় প্রত্যয়।

‘জার্নি টু ইসলাম’ বইটিতে পশ্চিমা বিশ্বের এমন সব নওমুসলিমের জীবনের গল্প উঠে এসেছে যারা ইসলামের জন্য সীমাহীন আত্মত্যাগ স্বীকার করেছেন। ঈমান রক্ষার জন্য তারা ত্যাগ করেছেন সম্ভাবনাময় জীবনের হাতছানি, নিজের স্বামী-সংসার, ঘর, পরিবার; এমনকি প্রিয় মাতৃভূমিও। ঠিক যেমনটি করেছিল ইসলামের উষালগ্নে মক্কার মুসলিমরা। শুধু তাই নয়, এক সময় এসব নওমুসলিমই হয়ে উঠেছে পশ্চিমা বিশ্বে ইসলামের কণ্ঠস্বর। যেভাবে বেলালে হাবসি রা.-এর ‘আহাদ আহাদ’ ধ্বনি উচ্চারিত হয়েছিল সময়ের সব জুলুম, অবিচার, অপপ্রচার ও অপচেষ্টার বিরুদ্ধে।

গল্পগুলো সংকলন ও অনুবাদ করেছেন তরুণ আলেম ও সাংবাদিক আতাউর রহমান খসরু। চমৎকার প্রচ্ছদ ও অলঙ্করণে সজ্জিত বইটি বাজারে এনেছে বাংলাবাজারের ইসলামি টাওয়ারের অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান দারুল উলুম লাইব্রেরী। বইয়ের পৃষ্ঠা সংখ্যা ২২৪ এবং মুদ্রিত মূল্য ৪০০ টাকা। রকমারি ডটকম ও ওয়াফি লাইফ থেকে অনলাইনে সংগ্রহ করা যাবে বইটি।

জেবি


বিজ্ঞাপন


 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর